টেকনাফে পাহাড় কাটার সময় মাটি ভর্তি সাত ডাম্পার জব্দ

CNNWorld24
CNNWorld24 Dhaka
প্রকাশিত: 10:46 AM, February 21, 2021

আরাফাত সানী,টেকনাফ,কক্সবাজার:কক্সবাজারের টেকনাফে অবৈধভাবে পাহাড় কেটে মাটি বিক্রির সময় মাটিভর্তি সাতটি ডাম্পার (মিনি ট্রাক) জব্দ করেছে বনবিভাগ। গতকাল শনিবার দুপুরে টেকনাফের হ্নীলা মিনাবাজারের দরবার পাহাড় ও আলী খালীর পাহাড়ি এলাকায় অভিযান চালিয়ে এসব ট্রাক গুলো জব্দ করা হয়েছে। একটি দুবৃত্তচক্র আশ্রয়ন প্রকল্পের কাজে ব্যবহারের নাম দিয়ে পাহাড় কেটে মাটিগুলো অন্যত্র সরিয়ে নিচ্ছিল বলে অভিযোগ বনবিভাগের।

এ বিষয়ে টেকনাফ রেঞ্জ কর্মকর্তা সৈয়দ আশিক আহমদ বলেন, উপজেলার হ্নীলা ও হোয়াইক্যং ইউনিয়নের দুটি সংরক্ষিত বন কেটে রাস্তা তৈরী ও মাটি পাচারের অভিযোগ পেয়ে সেখানে অভিযান পরিচালনা করা হয়। এসময় ঘটনাস্থল থেকে মাটিভর্তি সাতটি ডাম্পার (মিনি ট্রাক) জব্দ করা হয়। পাহাড় কাটা এসব মাটি আশ্রয়ন প্রকল্প নির্মাণ কাজে ও হ্নীলা ইউনিয়নের লেদা এলাকার ইয়াবা কারবারি নুরুল কবিরের ইটভাটায় বিক্রি করার উদ্দেশ্যে নিয়ে যাওয়া হচ্ছিল বলে শ্রমিকরা আমাকে জানান। মাটিভর্তি ট্রাকগুলো জব্দ করার প্রাক্কালে সেখানে অবস্থানরত জড়িত অপরাধীরা পালিয়ে যাওয়ায় তাদের আটক করা সম্ভব হয়নি।

রেঞ্জ কর্মকর্তা আরো বলেন, অভিযানের সময় পাহাড় কাটার কাজে নিয়োজিত শ্রমিকরা উপজেলা প্রকল্প কর্মকর্তার নির্দেশে পাহাড় কেটে এসব মাটি নিয়ে যাচ্ছিল বলে জানান। তবে প্রকল্প কর্মকর্তা এ বিষয়ে বনবিভাগকে পূর্বে থেকে কোন কিছু অবহিত করেননি। এ ব্যাপারে কর্তৃপক্ষের নির্দেশনামতে আইনী ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি চলছে।’