চিতলমারীতে ৩২ মূর্তি দিয়ে অনুষ্ঠিত হবে দেশের বৃহত্তম সরস্বতী পূজা

CNNWorld24
CNNWorld24 Dhaka
প্রকাশিত: 8:24 PM, February 15, 2021

তাওহিদুর রহমান চিতলমারী,বাগেরহাট:বাগেরহাটের চিতলমারীতে পুকুরের মধ্যে দৃষ্টি নন্দন সাজ-সজ্জায় ৩২ টি মূর্তি দিয়ে দেশের অন্যতম বৃহত্তম সরস্বরী পূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে।মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) সারা দেশের ন্যায় চিতলমারীর বিভিন্ন শিক্ষা
প্রতিষ্ঠান, সংগঠন ও ব্যক্তি উদ্যোগে একটিমাত্র মূর্তি দিয়ে পূজা অনুষ্ঠিত হলেও এ বছর উপজেলার চরডাকাতিয়া মাধ্যমিক বিদ্যালয়
সংলগ্ন বিদ্যাপুকুরে মায়ের আচঁল পূজা উদযাপন কমিটির উদ্যোগে দুই দিন ব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে বিভিন্ন দেব-দেবীর ৩২ টি মূর্তি দিয়ে এ পূজা অনুষ্ঠিত হবে।

এ সকল দেব-দেবীর মধ্যে রয়েছে,একাধিক সরস্বতী মূর্ত্তিসহ শিবের অসুর নিধন,অর্ধনারীশ্বর,রাম-সীতা-লক্ষণ,মা-অন্নপূর্ণা,নিমাইয়ের মা গঙ্গা,কার্তিকের অসুর বধ, রাধা-কৃষ্ণের দোল, রাম ভক্ত হনুমান সহ বিভিন্ন দেব-দেবীর ৩২ টি মূর্তি। মায়ের আচঁল পূজা উদযাপন সংগঠনের সদস্যদের স্বেচ্ছাশ্রমের বিনিময়ে ২ মাস ধরে পুকুরের  মধ্যেই তৈরি করা হয়েছে বিভিন্ন দেব-দেবীর এ ৩২ টি মূর্তি।এখন শেষ পর্যায়ে চলছে রং-তুলির আচঁরে কাজ। ইতোমধ্যে বৃহত্তম এ পূজা দেখতে দেশের বিভিন্ন এলাকা থেকে দর্শনার্থীরা ভীর করছেন।

এ ব্যাপারে মায়ের আচঁল পূজা উদযাপন কমিটির সভাপতি মিলন কৃষ্ণ মণ্ডল বলেন, দেশের অন্য কোথায় এত বেশি মূর্তি দিয়ে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয় বলে আমাদের জানা নেই। সে দাবীতে আমাদের এ পূজাকে দেশের অন্যতম বৃহত্তম সরস্বতী পূজা হিসেবে দাবী করা যায়। পূজার দিন আশ-পাশের জেলা-উপজেলাসহ বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার ভক্ত- দর্শনার্থী এ পূজা দেখতে আসবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেণ।