নরসিংদীর বেলাবতে মাটির নীচে মিলেছে সারে ৩ হাজার গুলি

CNNWorld24
CNNWorld24 Dhaka
প্রকাশিত: 8:41 PM, February 17, 2021

শরীফ ইকবাল রাসেল,নরসিংদী: নরসিংদীর বেলাব উপজেলায় ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সংগঠকের বাড়ির আঙ্গিনায় মাটির নীচে
মিলেছে প্রায় ৩হাজার ৪৬০ পিস গুলি। বাড়ির আঙ্গিনায় মাটি কাটার সময় উদ্ধার হলো এসব গুলি।

উদ্ধারকৃত গুলি মুক্তিযুদ্ধকালীন সময়ে যুদ্ধে ব্যবহারের জন্য মুক্তিযোদ্ধাদের মজুদ রাখা ছিল বলে ধারনা করছে পুলিশ ও স্থানীয়রা।

মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) রাতে উপজেলার চরউজিলাব গ্রামের প্রয়াত কৃষক নেতা ও মুক্তিযুদ্ধের সংগঠক কমরেড আব্দুল হাই এর বাড়ির আঙ্গিনা থেকে এসব গুলি উদ্ধার করে বেলাব থানা পুলিশ।

বেলাব থানার অফিসার ইনচার্জ (ওসি) সাফায়েত হোসেন পলাশ ও স্থানীয়রা জানান, মাটি কাটার শ্রমিকরা মুক্তিযুদ্ধের সংগঠক প্রয়াত আব্দুল হাই এর বাড়িতে মাটি ভরাটের জন্য বাড়ির আঙ্গিনায় কলাগাছের পাশ থেকে মাটি কাটছিলেন।

মঙ্গলবার দিনভর মাটি কেটে নেয়ার পর সন্ধ্যায় মাটির নীচে গুলিভর্তি একটি বক্স দেখতে পান তারা।এসময় বাড়ির মালিক মুক্তিযোদ্ধা আবদুল হাই এর ছেলে বায়েজিদকে গুলির বক্স পাওয়ার খবর জানালে তিনি থানায় খবর দেন। খবর পেয়ে বেলাব থানা পুলিশ স্থানীয়দের সহায়তায় রাত ১০টা পর্যন্ত মাটি খুঁড়ে ৩ হাজার ৪৬০ পিস রাইফেল এর গুলি উদ্ধার করে।

এসময় মাটি খুঁড়ে গুলি বের হওয়ার ঘটনা দেখতে ঘটনাস্থলে ভীড় জমায় স্থানীয় উৎসুক জনতা। উদ্ধার হওয়া থ্রি নট থ্রি রাইফেলের এসব গুলি মুক্তিযুদ্ধকালীন সময়ে যুদ্ধে ব্যবহারের জন্য মুক্তিযোদ্ধাদের মজুদ রাখা ছিল বলে ধারনা করছে পুলিশ ও স্থানীয়রা। ১৯৭১ সালে আবদুল হাই এর বাড়িতে মুক্তিযোদ্ধাদের ক্যাম্প ছিল জানিয়েছেন স্থানীয় মুক্তিযোদ্ধাগণ।