কুতুবজোমের নাপিতার খালের ৫ কিলোমিটার খনন কাজের উদ্বোধন করেন এম.পি আশেক উল্লাহ রফিক

CNNWorld24
CNNWorld24 Dhaka
প্রকাশিত: 10:02 PM, February 17, 2021

মহেশখালী প্রতিনিধিঃ কুতুবজোমের ঘটিভাঙ্গা মৌজার নাপিতার খালে বরাটকৃত ৫ কি.মি. কাজের উদ্বোধন করেন মহেশখালী-কুতুবদিয়ার সংসদ সদস্য আলহাজ্ব আশেক উল্লাহ রফিক। উদ্বোধনকালে এম.পি আশেক বলেন দ্বীপ উপজেলার কুতুবজোম বড় মহেশখালী ও পৌরসভার দীর্ঘ আয়তনের পানি নিষ্কাসনের জন্য নাপিতার খালটি অত্যন্ত জনগুরুপ্তপূর্ন।

এটি অনেক দিন পূর্ব থেকে বরাট হয়ে যাওয়ায় পানি চলাচল ও স্থানীয় জেলে এবং লবণ শ্রমিকদের লবণ সরবরাহের ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। এই ৩টি ইউনিয়নের কৃষক লবণ চাষি ও বিভিন্ন পেশার মানুষের দাবি ও চাহিদার আলোকে নাপিতার খালটি কুতুবজোমের লাল মোহাম্মদ সিকদার পাড়ার অংশ হয়ে শুরু করে ৫কি.মি. জায়গা খনন করা হবে।

খনন কাজে ক্ষতিগ্রস্ত জমির মালিক ও চাষাদের ক্ষতি পূরণ দিতে সরকারের উচ্চ পর্যায়ে দাবি জানানো হবে। জনস্বার্থে জমির মালিক ও চাষাদের খাল খননে নিয়োজিত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সহায়তা করার আহবান জানান।

১৭ফেব্রুয়ারী দুপুর ১২টায় খনন কাজের উদ্বোধন কালে উপস্থি’ত ছিলেন কক্সবাজার পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী প্রবীর কুমার গোস্মামী, মহেশখালী উপজেল নির্বাহী অফিসার মোঃ মাহফুজুর রহমান, উপ-বিভাগীয় প্রকৌশলী মো: তাজুল ইসলাম, উপ-সহকারি প্রকৌশলী নারায়ন চন্দ্র দত্ত, উপ-সহকারি প্রকৌশলী মোঃ শাহ আরমান সালমান, কুতুবজোমের ইউপি চেয়ারম্যান মোশারফ হোসেন খোকন, সাবেক চেয়ারম্যান আলহাজ্ব শামসুল আলম, অধ্যাপক জসীম উদ্দিন, আওয়ামীলীগের নেতা হুমায়ুন কবির, মহেশখালী উপজেলা আওয়ামীলীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক প্রনব কুমার দে, ইউপি সদস্য সৈয়দ কবির প্রমুখ। দৈর্ঘ্য ৫ কি.মি প্রস্থ ১৫.৪৫ মিটার, গভীরতা ২.৫৫ মিটার।

খালটি খননের টিকাদারীত্ত্বে রয়েছেন চট্টগ্রামস্থ মের্সাস গরিবে নেওয়াজ এন্টারপ্রাইজ। ১ কোটি ৮১ লক্ষ ৬৭ হাজার ৪২৬ টাকা ব্যায়ে খালটি খনন করা হবে বলে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের ৬৪টি জেলার অভ্যন্তরস্থ ছোট নদী, খাল এবং জলাশয় পূর্ন খনন প্রকল্প-০১ পর্যায় এ স্থাপিত বোর্ড সূত্রে জানা যায়।