সূচকের উত্থান, চলছে পুঁজিবাজারে লেনদেন

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৯:০৪ অপরাহ্ণ, আগস্ট ২৩, ২০২১

অনলাইন ডেস্ক: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সোমবার (২৩ আগস্ট) লেনদেন হয়েছে সূচক বাড়ার মধ্য দিয়ে।

ডিএসই এবং সিএসই সূত্র থেকে এই তথ্য জানা গেছে।

সোমবার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর, সকাল সাড়ে দশটায়, ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স ৩৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৮৭৯ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়েছে এবং ডিএসই -৩০ সূচক ১৩ পয়েন্ট পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৪৮৬ ও ২৪৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে। এই সময়ের মধ্যে, ৪১২ কোটি ৮৫ লাখ শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে।

সোমবার লেনদেন হওয়া কোম্পানির মধ্যে ২৩৪ টি দাম বেড়েছে, ৮০ টি হ্রাস পেয়েছে এবং ৪৩ টি অপরিবর্তিত রয়েছে।

সোমবার সকাল সাড়ে দশটা পর্যন্ত লেনদেন হওয়া শীর্ষ ১০ টি কোম্পানি হল পাওয়ার গ্রিড, বারাকা পতেঙ্গা, মীর আখতার, এনবিএল, লঙ্কাবাংলা, বেক্সিমকো লিমিটেড, রিংসাইন, আইএফআইসি ব্যাংক, রিংসাইন, মেট্রো স্পিনিং এবং অ্যাসোসিয়েট অক্সিজেন।

দিনের প্রথম দিকে, ডিএসই সূচক ট্রেডিংয়ের প্রথম পাঁচ মিনিটে ২৯ পয়েন্ট বেড়েছে। সকাল ১০টা ১০ মিনিটে, সূচকটি তার আগের অবস্থান থেকে ২৮ পয়েন্ট বেড়েছে। তারপর নির্দেশকের গতি ঊর্ধ্বমুখী হতে দেখা যায়। সকাল ১০টা ১৫ মিনিটে, সূচক 26 পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬ হাজার ৮৭০ পয়েন্টে।

অন্যদিকে, সকাল সাড়ে ১০ টায় লেনদেন শুরুর আধা ঘণ্টা পর, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৫৭ পয়েন্ট বেড়ে ১৯ হাজার ৯৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। তারপর সূচকের গতি ঊর্ধ্বমুখী হতে দেখা যায়।

একই দিনে সকাল সাড়ে দশটা পর্যন্ত সিএসইতে ১০ কোটি ২ লাখ টাকার শেয়ার এবং মিউচুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছিল। এই সময়ের মধ্যে,৭৪ টি কোম্পানির দাম বেড়েছে এবং ৪৯ টি কোম্পানির দাম কমেছে। ১৮ টি কোম্পানির শেয়ারের দাম অপরিবর্তিত রয়েছে।