এক টানা আট কার্মদিবস সূচকের উত্থান লেনদেন-বেড়েছে

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৬:১৯ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০২১

অর্থনীতি ডেস্ক: এক টানা আট কার্মদিবস সূচকের উত্থান লেনদেন-বেড়েছে।সপ্তাহের শেষ কার্মদিবস ৯ সেপ্টেম্বর বৃহস্পতিবারও পুঁজিবাজারে সূচকের বড় ধরনের উত্থানের মধ্য দিয়েই লেনদেন শেষ হয়েছে। আর এ নিয়ে টানা আট কর্মদিবস পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে।

আর এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে -ডিএসই- এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে -সিএসই- লেনদেন বেড়েছে।

ডিএসই এবং সিএসই সূত্রে এ তথ্য পাওয়া গেছে। বাজার বিশ্লেষণে দেখা গেছে, এদিন ডিএসই’র প্রধান মূল্য সূচক ডিএসইএক্স-৬২ পয়েন্ট বেড়ে-৭ হাজার ২৫৮ পয়েন্টে অবস্থান করছে। যা কিনা সূচকটি মাইলফলক স্পর্শ করলো। অন্য ২ সূচকের মধ্যে শরীয়াহ সূচক-২০ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক-৩৩ পয়েন্ট বেড়ে যথাক্রমে-১৫৯২ এবং ২৬৪৭ পয়েন্টে অবস্থান করছে।

বৃহস্পতিবার ডিএসইতে দু হাজার-৬৯৬ কোটি ৫৮ লক্ষ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কর্মদিবসের চেয়ে ডিএসইতে-১৪১ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে দু হাজার-৫৫৫ কোটি ৫২ লক্ষ টাকার শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে-৩৭৬টি কোম্পানীর শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে-১৭৭টি কোম্পানীর   আর কমেছে-১৭৭টির এবং অপরিবর্তিত আছে- ২২টি কোম্পানীর শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বৃহস্পতিবার লেনদেনের শীর্ষে থাকা-১০ প্রতিষ্ঠান হলো:- স্কয়ার ফার্মা- বেক্সিমকো ফার্মা- বেক্সিমকো লি:- বিএটিবিসি- ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স- ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স- বিবিএস ক্যাবলস-সাইফ পাওয়ার-ন্যাশনাল টিউবস এবং অলিম্পিক।

আর এক  শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন-১৫২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে-২১ হাজার-১৩১ পয়েন্টে। বৃহস্পতিবার সিএসইতে হাত বদল হওয়া-৩৩২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে-১৪৪টির-আর কমেছে- ১৬৭টির এবং অপরিবর্তিত আছে-২১টি কোম্পানীর শেয়ার দর।

এদিন -৯৬ কোটি ৭৩ লক্ষ টাকার শেয়ার এবং ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে-১২ কোটি টাকার লেনদেন বেড়েছে। আর আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল-৮৪ কোটি-৪৪ লক্ষ টাকার।