খাগড়াছড়িতে ধর্মীয় পরীক্ষায় কৃতি শিক্ষার্থীদের বৃত্তি ও সনদ বিতরণ

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১০:১১ অপরাহ্ণ, অক্টোবর ৮, ২০২১

আল-মামুন,খাগড়াছড়ি প্রতিনিধি:: ধর্মীয় বৃত্তি পরীক্ষায় কৃতি
শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী,বৃত্তি ও সনদ বিতরণ করা হয়েছে ।বাংলাদেশ মারমা ভাষা ধর্মীয় শিক্ষা পরিষদের আয়োজনে ৭ম বার্ষিকী বৃত্তি,সনদ ওসম্মাননা উপলক্ষে শুক্রবার সকালে ক্ষুদ্র-নৃগোষ্ঠি সাংস্কৃতিক ইনস্টিটিউট এ আয়োজন করা হয়।

এতে প্রধান অতিথি ছিলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুই প্রু চৌধুরী অপু। অনুষ্ঠানে প্রধান অতিথি বক্তব্যে ধর্মীয় শিক্ষায় যে কোন ধরনের সহায়তার কথা জানিয়ে আর্থিক সহায়তার হাত বাড়িয়ে দেন।বাংলাদেশ মারমা ভাষা ধর্মীয় শিক্ষা পরিষদের সভাপতি ভদন্ত ওয়িমালা থের সভাপতিত্বে এতে আর্শীবাদক ছিলেন, ভদন্ত ওয়েন্না মহাথের, প্রধান আলোচক ছিলেন, ভদন্ত উত্তমা মহাথের।অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি ক্ষুদ্র-নৃগোষ্ঠি সাংস্কৃতিক ইনস্টিটিউট এর উপ-পরিচালক জিতেন চাকমা।

এতে নিজ মাতৃভাষায় শিক্ষার পাশপাশি ধর্মীয় বিভিন্ন শান্তি-শৃঙ্খলা ও সুন্দর পরিবেশে বসবাস ও জীবনযাত্রার বিষয়ে ধর্মীয় দিক নির্দেশনার কথা তুলে ধরেন ধর্মীয় গুরুরা। পরে বাংলাদেশ মারমা ভাষা ধর্মীয় শিক্ষায় অংশ নেওয়া ৯৭৩ শিক্ষার্থীর মধ্যে কৃতকার্য ৭৭৬তার মধ্যে এ প্লাস প্রাপ্ত ৪০ মেধাবী শিক্ষার্থীর মাঝে সনদ ও শিক্ষা বৃত্তি তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে বিভিন্ন ধর্মীয় নিয়ম-কানুনসহ ধর্মীয় ও মাতৃভাষা শিক্ষা চালুর উপরআলোচনায় করা হয়। সে সাথে নৈতিক শিক্ষা,ধর্মীয় জ্ঞান আহরণ,ঐতিহ্য ও সংস্কৃতিরক্ষা, হিংসা-বিদ্বেষ ভুলে সকলে মিলে বসবাসের উপর আলোচনার কথা তুলে ধরা হয়।