একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন ৫ জানুয়ারি

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১২:৪৫ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০২১

একাদশ শ্রেণিতে এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তির জন্য অনলাইন আবেদন শুরু হবে ৫ জানুয়ারি। আবেদন প্রক্রিয়া চলবে ২২ জানুয়ারি পর্যন্ত। একাদশ শ্রেণি শুরু হবে ২ মার্চ।

বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ড. দীপু মনির সভাপতিত্বে মন্ত্রণালয়ের বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

নিয়ম অনুযায়ী, ভর্তি প্রক্রিয়া শুরুর আগেই এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। এখনও মুক্তির তারিখ নির্ধারণ করা হয়নি। আগামী ২৯ বা ৩১ ডিসেম্বর ফল প্রকাশের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে শিক্ষা বোর্ডগুলো। অনুমোদনের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে ফাইল পাঠিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী দেশে ফেরার পর তারিখ নির্ধারণ করা হতে পারে। বর্তমানে তিনি মালদ্বীপ সফরে রয়েছেন। আগামী ২৬ ডিসেম্বর তার দেশে ফেরার কথা রয়েছে।

শিক্ষার্থীরা এখন www.xiclassadmission.gov.bd এই ওয়েবসাইটে গিয়ে আবেদন করতে পারবে। আবেদনের ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। নগদ, সোনালী ব্যাংক, টেলিটক, বিকাশ, শিওর ক্যাশ এবং রকেটের মাধ্যমে ফি প্রদান করা যাবে। শিক্ষার্থীরা শুক্রবার থেকে www.btebadmission.gov.bd ওয়েবসাইটের মাধ্যমে কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে পলিটেকনিক ইনস্টিটিউটে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিংয়ে ভর্তির জন্য আবেদন করতে পারবে। রেড ক্রিসেন্ট ভর্তির জন্য শিক্ষার্থীরা যে ফি দেবে তার ৪০ শতাংশ বোর্ড রাখবে এবং ৬০ শতাংশ শিক্ষা প্রতিষ্ঠান রাখবে।

চার্চ-চালিত নটরডেম কলেজ, হলিক্রস কলেজ, সেন্ট জোসেফ হাই স্কুল এবং সেন্ট গ্রেগরি হাই স্কুল অ্যান্ড কলেজ ইতিমধ্যে পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা অব্যাহত রাখবে। এসব কলেজও শিক্ষা বোর্ডের কাছে অনুমতি চেয়ে আবেদন করেছে বলে জানা গেছে।