কেন বিয়ে করেননি লতা মঙ্গেশকর?

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৬:০৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২২

বিনোদন ডেস্ক: উপমহাদেশের বিখ্যাত সঙ্গীতশিল্পী লতা মঙ্গেশকর মহামারি আক্রান্ত হয়ে মারা গেছেন। ‘ভারতরত্ন’-এর প্রানহাণীতে শোকাহত সঙ্গীতপ্রেমীরা।

লতার মৃত্যুর পর অনেকেই তাকে নিয়ে স্মৃতিচারণ করতে ব্যস্ত। লতার সেরা সব গান নিয়ে খবর প্রকাশিত হচ্ছে, কীভাবে তিনি বলিউডের সেরা নারী কণ্ঠ হলেন।

সেই সঙ্গেই আবারও প্রশ্নটা সামনে এল: লতা মঙ্গেশকর কেন বিয়ে না করে সারা জীবন কাটিয়ে দিলেন?

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, লতা মঙ্গেশকর সারাজীবন অবিবাহিত থেকেছেন। লতা অল্প বয়সেই তার বাবাকে হারিয়েছিলেন এবং একজন অভিভাবকের মতো তার ভাইবোনদের যত্ন নেন। পরে আর বিয়ে করেননি তিনি।

২০১১ সালে তার জন্মদিনে সাংবাদিক খালিদ মোহাম্মদকে দেওয়া এক সাক্ষাৎকারে লতা অবিবাহিত হওয়ার কারণ বলেছিলেন।

এই সুরেলা কণ্ঠী বলেছিলেন, সবই ঈশ্বরের ইচ্ছানুযায়ী হয়। জীবনে যা ঘটে তা ভালোর জন্য হয় আর যা ঘটে না তা ভালোর জন্যই ঘটে। বাড়ির সকল সদস্যদের দায়িত্ব আমার ওপর। এ অবস্থায় বহুবার বিয়ের কথা ভাবলেও তা বাস্তবায়ন করতে পারেননি।

এদিকে, গুঞ্জন ছিল যে লতা ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) প্রাক্তন সভাপতি রাজ সিং দুঙ্গারপুরের প্রেমে পড়েছেন। রাজ লতার ভাই হৃদয়নাথের বন্ধু ছিলেন। রাজকে বিয়ে করার কথাও ছিল লতার। কিন্তু লতা সাধারণ ঘরের মেয়ে হওয়ায় রাজ সিংয়ের বাবা এই সম্পর্ক মেনে নিতে রাজি ছিলেন না। রাজ তার বাবার কথা মানলেও লতাকে না পেয়ে অবিবাহিত থেকে যায়।আর কারও সঙ্গে লতাও সাতপাকে বাঁধা পড়েননি ।

এ নিয়ে ভারতীয় গণমাধ্যমে অনেক খবর প্রকাশিত হয়েছে। যদিও লতা বরাবরই বিষয়টি অস্বীকার করেছেন।

সেই বিতর্ক এড়িয়ে সাংবাদিক খালিদ মোহাম্মদ তাকে প্রশ্ন করেন, আপনি কি সারাজীবন কুমারী ছিলেন, একাকীত্বে ঘিরে ঘেরা ধরেনি?

 

রাজ সিং এর সঙ্গে লতা মঙ্গেশকর

 

জবাবে লতা বলেন: “বিয়ের চেয়ে আমার পরিবার আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ ছিল। কিন্তু আমি অস্বীকার করব না যে আমি কখনই একাকীত্বকে ঘিরে ছিলাম না, তা না হলে আমি মানুষ হতে পারতাম না। বিবাহিত বা অবিবাহিত, একাকীত্ব সবার জীবনেই থাকে।” মাঝে মাঝে এই একাকীত্ব ক্ষতিকর হয়।কিন্তু আমি বলব, আমি খুব ভাগ্যবান যে ভালোবাসার মানুষ সবসময় আমার চারপাশে থেকেছে।আসলে আমার মা-ই একমাত্র আমাকে বিয়ে করার জন্য জেদ করেছিলেন।’

কিন্তু আপনি কি কখনো প্রেমে পড়েছেন? লতা হেসে বললেন- ‘হ্যাঁ, পড়েছি, আমার কাজ দিয়ে। ভালবাসি আমি আমার আত্মীয়, আমার পরিবার, অন্য কাউকে নয়। ‘