প্রতিদিন এক লাখ ৪০ হাজার ব্যারেল তেল চুরি করছে কুর্দি গেরিলারা!

CNNWorld24
CNNWorld24 Dhaka
প্রকাশিত: 7:31 AM, February 23, 2021

আন্তর্জাতিক ডেস্কঃ সিরিয়ায় মার্কিন সমর্থিত কুর্দি গেরিলা এসডিএফ প্রতিদিন এক লাখ ৪০ হাজার ব্যারেল অপরিশোধিত তেল চুরি করছে। সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় হাসাকা প্রদেশের তেল খনি থেকে এসব তেল চুরি করছে এসডি।

হাসাকা প্রদেশের গভর্নর কাসান হালিম খলিল লেবাননের আল-আখবার পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে এই বিস্ফোরক তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ওই অঞ্চলে মোতায়েন মার্কিন সেনাদের সমর্থনে সিরিয়ার তেল বিভিন্নভাবে গেরিলারা লুটপাট করছে।

কাসান হালিম খলিল বলেন, সংগৃহীত গোয়েন্দা তথ্য থেকে দেখা যায়- মার্কিন সমর্থিত গেরিলারা ট্যাঙ্কার ট্রাক ব্যবহার করে টাইগ্রিস নদীর নিকটবর্তী তারামিশ ও আল-মালিকিয়া এলাকা থেকে প্রতিবেশী ইরাকে তেল পাচার করে।

তিনি বলেন, প্রতিদিন আল-মাহমুদিয়া অবৈধ সীমান্ত ক্রসিং দিয়ে ইরাকের ভেতরে এসব তেল নেয়া হয়।

হাসাকা প্রদেশের গভর্নর জানান, মার্কিন সেনারা এসডিএ গেরিলাদের নির্দেশ দিয়ে রেখেছে যে, সিরিয়া সরকার নিয়ন্ত্রিত এলাকাগুলো যেন তেল পায় না।

তিনি বলেন, যেখানে সিরিয়ার সাধারণ মানুষ প্রচণ্ড শীতে জ্বালানি সংকট ও খাদ্য সংকটে ভুগছেন সেখানে মার্কিন সমর্থিত কুর্দি এসডিএফ গেরিলারা তেল পাচার করছে।

গেল জুলাই মাসে মার্কিন রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম সিরিয়া থেকে মার্কিন সেনাদের তেল লুট করার বিষয়টি নিশ্চিত করেছিলেন।