ইরাকে পোপ ফ্রান্সিস, নিরাপত্তার চাদরে বাগদাদ

CNNWorld24 Dhaka
CNNWorld24 Dhaka
প্রকাশিত: ১১:৫৭ পূর্বাহ্ণ, মার্চ ৬, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: মহামারী ঝুঁকি ও সুরক্ষার উদ্বেগকে সামনে রেখে ইরাক সফর করেছেন ক্যাথলিক ধর্মযাজক পোপ ফ্রান্সিস। শুক্রবার একটি অল ইতালির বিমানে তিনি বাগদাদ পৌঁছেন। পরে তিনি সকল পক্ষকে সহিংসতা ও উগ্রবাদ থেকে বিরত থাকার আহ্বান জানান। করোনার মহামারী শুরুর পর থেকে পোপ ফ্রান্সিসের এটি প্রথম আন্তর্জাতিক ভ্রমণ। দেশটির শীর্ষ শিয়া আলেম গ্র্যান্ড আয়াতুল্লাহ আলী সিস্তানির প্রথমবারের মতো ইরাক সফরকারী ক্যাথলিক নেতা পোপ ফ্রান্সিসের সাথে বৈঠকের কথা রয়েছে।

 

 

ক্যাথলিক ধর্মযাজক পোপ ফ্রান্সিস শুক্রবার স্থানীয় সময় দুপুর ২ টায় প্রথমবারের মতো বাগদাদের মাটিতে পা রাখেন।বিমানবন্দরে অবতরণের পরে তাঁকে রেড কার্পেটের অভ্যর্থনা দেওয়ার পাশাপাশি রাষ্ট্রীয় সংবর্ধনা দেওয়া হয়েছিল।তাকে স্বাগত জানিয়েছেন ইরাকি প্রধানমন্ত্রী মোস্তফা আল-কাদহিমি। পোপ পরে মোটর শোভাযাত্রার মাধ্যমে প্রেসিডেন্টের বাসভবনে যান। রাষ্ট্রপতি প্যালেসে রাষ্ট্রীয় সংবর্ধনা ছাড়াও গার্ড অফ অনার দেওয়া হয়।

 

 

২০১৩ সালে পোপ হিসাবে উদ্বোধন হওয়ার পর এটিই তার সবচেয়ে ঝুঁকিপূর্ণ ভ্রমণ।সেনাবাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়েছিল। কোভিড -১৯-এর বিস্তার রোধে ২৪ ঘন্টা একটি কারফিউ জারি হয়েছিল। ক্যাথলিকরা পরে একটি গির্জার প্রার্থনায় অংশ নিয়েছিল। পোপ তার বক্তৃতায় ধর্মীয় ও জাতিগত সহিংসতা এড়িয়ে শান্তির ডাক দিয়েছেন।

 

দেশটির শীর্ষ শিয়া আলেম গ্র্যান্ড আয়াতুল্লাহ আলী সিস্তানির প্রথমবারের মতো ইরাক সফরকারী ক্যাথলিক চার্চের নেতা পোপ ফ্রান্সিসের সাথে বৈঠক হওয়ার কথা রয়েছে।পবিত্র আন্তর্জাতিক নাজফ শহরে শনিবার তাদের বিরল বৈঠক হবে বলে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে।