২৮ বছর পর ব্রাজিলকে হারিয়ে শিরোপা জিতল আর্জেন্টিনা

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১২:১৪ অপরাহ্ণ, জুলাই ১১, ২০২১

স্পোর্টস ডেস্ক: এক বা দুই বছর নয়, আর্জেন্টিনা দীর্ঘ ২৮বছর ধরে এই দিনটির জন্য অপেক্ষা করছে। অপেক্ষায় ছিল,জাতীয় দলের হয়ে শিরোপা দেখার সময়ের সেরা ফুটবলার লিওনেল মেসির হাতে। সবশেষে অপেক্ষার সময় শেষ হয়ে গেল। কোপা আমেরিকা ফাইনালে ব্রাজিলকে হারিয়ে স্বপ্নের ট্রফি জিতল আর্জেন্টিনা।

রবিবার ঐতিহাসিক মারাকানায় বাংলাদেশ সময় সকাল ৬ টায় শুরু হওয়া কোপা আমেরিকা ফাইনালে ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে দেয় আর্জেন্টিনা। ম্যাচের ভাগ্যবান গোলটি করেন ডি মারিয়া। ডি মারিয়া ২০০৪ সালে কোপা ফাইনালে ফাইনালে গোল করলেন সিজার দেলগাদোর পর প্রথম আর্জেন্টিনার ফুটবলার হয়েছিলেন।

মারাকানার ম্যাচে বলটি দখলে এগিয়ে ছিল ব্রাজিল। প্রথমার্ধে ৬০ শতাংশ সময় দখল রেখেছেন নেইমার। স্বাগতিকরাও আক্রমণে এগিয়ে ছিল। ব্রাজিল পুরো ম্যাচ জুড়ে ১৩ টি শট নিয়েছিল, যার মধ্যে দুটি লক্ষ্য ছিল অনটার্গেটে যাওয়ার মতো- অন্যদিকে, পাঁচটি শটে দুটি গোল ছিল আর্জেন্টিনার।তার মধ্যেই লিওনেল স্কালোনির দল এতে সফল।

ম্যাচ শুরুর আগে রিও ডি জেনিরোর মারাকানা স্টেডিয়ামে লেজার শো অনুষ্ঠিত হয়। আতশবাজি পোড়ানো হয়। কপার ফাইনালের আনুষ্ঠানিকতার মধ্যে এটি ছিল এবং মাঠে কিছু দর্শক ছিল।

ম্যাচের শুরুতে একটি হলুদ কার্ড দেখে ব্রাজিল তারকা ফ্রেড। ম্যাচের তৃতীয় মিনিটে মন্টিলকে ফাউল করার জন্য রেফারি ফ্রেডকে একটি হলুদ কার্ড দেখিয়েছিলেন। ম্যাচটি শুরু থেকেই ফাউলসে পূর্ণ ছিল। ব্রাজিল পুরো ম্যাচে ২১ বার ফাউল করেছে, আর্জেন্টিনা ১৯ বার ফাউল করেছে।

ম্যাচের ১৩ তম মিনিটে প্রথম সুযোগ পেল ব্রাজিল। রিচার্লিসন প্রতিপক্ষের ডি-বক্সে নেইমারের কাছে বল বাড়িয়েছিলেন। তবে ওটামেন্দি তাকে সফল হতে দেয়নি।

পাল্টা আক্রমণে ম্যাচের ২২তম মিনিটে আর্জেন্টিনা গোলটি পেয়েছিল।পল মাঝমাঠ থেকে ডি মারিয়ার দিকে বল বাড়ান। পিএসজি তারকা সুযোগটি হাতছাড়া করেননি। প্রতিপক্ষের বক্স থেকে দুর্দান্ত বাঁ পায়ের শটে ব্রাজিলিয়ান গোলরক্ষক এডারসনের মাথার উপরে দিয়ে বল নিয়ে লিড এনে দেন ডি মারিয়া।

আর্জেন্টিনা ৩২ তম মিনিটে আর একটি দারুণ সুযোগ হাতছাড়া করেছিল।বল নিয়ে মাঝমাঠ থেকে ছুটে যান মেসি। তিনিও শট নিয়েছিলেন। তবে অল্পের জন্য লক্ষ্যভেদ হয়নি। বলটি পোস্টের কাছে মাঠের বাইরে চলে যায়।

পরের মিনিটে নেইমারকে ফাউল করাতে ফ্রি কিক পেয়েছিল ব্রাজিল। তবে নেইমার ফ্রিকের সুবিধা নিতে পারেননি। তিতের শিষ্যরা লক্ষ্যভ্রষ্ট শট নিলে সেই যাত্রায় গোলশূন্য থাকে।

৪২ তম মিনিটে ব্রাজিল আরেকটি সুযোগ পেয়েছিল। তবে সেবারও লক্ষ্যভেদ করতে পারেনি স্বাগতিকেরা। শেষ পর্যন্ত, বিরতির আগে, আর কোনও গোল না হলে, ব্রাজিল ১-০ গোলে পিছিয়ে থেকেই মাঠ ছাড়ে ।