কোভিড-১৯ এর বিশ্ব হালচাল

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১০:২৩ পূর্বাহ্ণ, জুলাই ২০, ২০২১

আন্তর্জাতিক স্বাস্থ্য ডেস্ক: কোভিড-১৯ এর বিশ্ব হালচাল।মহামারি কোভিড-১৯ এর ধাক্কা বেসামাল গোটা বিশ্ব। এ বহুরূপী ভাইরাসের নতুন নতুন ভ্যারিয়েন্টের কাছে বিশ্বের মহামক্তিধর রাষ্ট্রগুলোও যেন ধরাশায়ী। সংক্রমণ ও মৃত্যু প্রতিদিনই বাড়ছে। বিশ্বজুড়ে টিকা কর্যক্রম চললেও কিছুতেই থামছে না সংক্রমণের গতি। উল্কার মতোই ছুটে চলেছে এ ভাইরাস। ভাইরাসটির নতুন ধরন বা গতি প্রকৃতি ডেল্টা ভ্যারিয়েন্ট মানুষের মনে যেন আরও বেশী আতঙ্ক বাড়িয়েছে। এ পর্যন্ত বিশ্বে মৃত্যু ছাড়িয়েছে-৪১ লক্ষ ১২ হাজার। আর আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে-১৯ কোটি ১৭ লক্ষ ।

করোনা ভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুসারে, বাংলাদেশ সময় ২০ জুলাই মঙ্গলবার সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী-২৪ ঘণ্টায় বিশ্বে  মৃতের সংখ্যা কমেছে।  এ সময় মারা গেছে আরও ৬ হাজার ৮৪০ জন এবং আক্রান্ত হয়েছে ৪ লক্ষ ১৮ হাজার ২৭০ জন।

আর গতকাল সোমবার মারা গেছে আরও ৬ হাজার ৮৭৮ জন এবং আক্রান্ত হন ৪ লক্ষ ৪৫ হাজার ২৬৭ জন। এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট  মৃত্যু হলো ৪১ লক্ষ ১২ হাজার ৭৯২ জনের এবং আক্রান্ত হয়েছে ১৯ কোটি ১৭ লক্ষ ১২ হাজার ৯৬৭ জন। এদের মধ্যে সুস্থ হয়ে ফিরেছেন ১৭ কোটি ৪৫ লক্ষ ৬৬ হাজার ৩৩৪ জন।

কোভিড এ এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের শক্তিশাণী দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে দেশটিতে এ পর্যন্ত  সংক্রমিত হয়েছে ৩ কোটি ৫০ লক্ষ ১৮ হাজার ৬০০ জন। মৃত্যু হয়েছে ৬ লক্ষ ২৪ হাজার ৯৮৩ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় স্থানে  ভারতে এ পর্যন্ত মোট সংক্রমিত হয়েছে ৩ কোটি ১১ লক্ষ ৭৩ হাজার ১৯ জন এবং এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪ লক্ষ ১৪ হাজার ৫১৩ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় স্থানে  ব্রাজিলে এ পর্যন্ত  ১ কোটি ৯৩ লক্ষ ৯১ হাজার ৮৪৫ জন সংক্রমিত হয়েছে। মৃত্যু হয়েছে ৫ লক্ষ ৪২ হাজার ৮৭৭ জনের।

আক্রান্তের  চতুর্থ স্থানে  রাশিয়া। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৫৯ লক্ষ ৮২ হাজার ৭৬৬ জন। আর মারা গেছে ১  লক্ষ ৪৯ হাজার ১৩৮ জন।

এ তালিকায় ফ্রান্স পঞ্চম স্থানে রয়েছে । দেশটিতে এ পর্যন্ত সংক্রমিত হয়েছে ৫৮ লক্ষ ৭১ হাজার ৮৮১ জন। এর মধ্যে মারা গেছে ১ লক্ষ ১১ হাজার ৪৯২ জন।

এদিকে আক্রান্তের তালিকায় ষষ্ঠ তুরস্ক, সপ্তম যুক্তরাজ্য, অষ্টম আর্জেন্টিনা, নবম কলম্বিয়া এবং ইতালী রয়েছে দশম স্থানে ।

এ তালিকায় বাংলাদেশের স্থান ২৬তমতে, যা কিনা গত ৭২ ঘণ্টার তুলনায় ৪ ধাপ এগিয়েছে। শনিবার পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারের তালিকায় বাংলাদেশের অবস্থান ছিল ২৯তম।

২০১৯-সালের ডিসেম্বরের শেষ নাগাদ চীনের হুবেই প্রদেশের উহান থেকে এ মহামারি কোবিড-১৯ করোনা ভাইরাস সংক্রমণ শুরু হয়। কোভিড-১৯ এ পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের-২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।