আল-আকসায় ঈদের নামাজে মুসল্লিদের ঢল

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৮:২১ পূর্বাহ্ণ, জুলাই ২১, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: আল-আকসা মসজিদের মাঠে পবিত্র ঈদ-আল-আদার নামাজ আদায় করেছেন ইহুদিবাদী বসতি স্থাপনকারীদের সহিংস আগ্রাসন উপেক্ষা করে কমপক্ষে ২০,০০০ ফিলিস্তিনি।গাজা ভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলনগুলো তেল আবিবকে মুসলমানদের প্রথম কিবলা মসজিদে পুনরায় আক্রমণ করার ব্যাপারে সতর্ক করেছে।

মঙ্গলবার জেরুসালেম আল-কুদস শহরের পুরান অংশের আল-আকসা মসজিদে ঈদুল-আজহার নামাজ অনুষ্ঠিত হয়েছে।

আগের দিন ইস্রায়েলি পুলিশ ফিলিস্তিনি উপাসকদের মারধর করে মসজিদে হামলা চালায়।

প্যালেস্তিনি কর্তৃপক্ষ এক বিবৃতিতে বলেছে যে আল-আকসা মসজিদকে কেন্দ্র করে নতুন কোন্দল শুরু হলে জায়নিস্ট ইস্রায়েলকে দায়ী করা হবে। ইরান, মিশর, তুরস্ক, জর্ডান ও পাকিস্তান সহ আরও কয়েকটি মুসলিম দেশ ফিলিস্তিনি উপাসকদের বিরুদ্ধে ইস্রায়েলি নির্যাতনের তীব্র নিন্দা জানিয়েছে।

এদিকে হামাসের পলিটব্যুরোর প্রধান ইসমাইল হানিয়া জায়নবাদী ইস্রায়েলকে সতর্ক করেছিলেন যে গাজা-ভিত্তিক প্রতিরোধ আন্দোলন আল-আকসা মসজিদে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। দ-আল-আধা উপলক্ষে এক বার্তায় তিনি বলেছিলেন যে মে মাসে আল-কুদস শোরড অভিযানের মতো প্রয়োজন হলে প্রতিরোধ আন্দোলন ইস্রায়েলকে আবারও দাঁত ভাঙা জবাব দিতে প্রস্তুত।

ইস্রায়েলি বাহিনী মে মাসে আল-আকসা মসজিদে ঈদ-উল-ফিতরের ঠিক কয়েকদিন আগে হামলা চালালে হামাস ও অন্যান্য প্রতিরোধী দল গাজা উপত্যকা থেকে ইস্রায়েলে রকেট নিক্ষেপ করে। যদিও ১১-দিনের দ্বন্দ্ব আন্তর্জাতিক-আগ্রাসন যুদ্ধবিরতির মধ্য দিয়ে শেষ হয়েছে, প্রতিরোধ আন্দোলন তেল আবিবকে প্রথম মুসলিম মসজিদ আল-আকসা মসজিদে পুনরায় আক্রমণ করার বিরুদ্ধে সতর্ক করেছে।