পবিত্র ওমরাহ চালু হচ্ছে বিদেশি মুসল্লিদের জন্য

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১১:২৪ অপরাহ্ণ, জুলাই ২৫, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক: করোনা’র মহামারির কারণে বিদেশিদের ওমরাহ পালনে সৌদি আরবে অনুমতি দেয়নি দেশটি। এমনকি হজের সময়ও অনুমতি ছিল না।

এবার সৌদি আরব সেই নিষেধাজ্ঞা তুলে নিচ্ছে, দেশটি মহররমের প্রথম (১০ আগস্ট) থেকে সৌদি আরবে ওমরাহ করার জন্য বিদেশীদের অনুমতি দেবে। তবে সৌদি আরব যে দেশগুলিকে দেশ থেকে যাওয়ার অনুমতি দেয়া হবে তার তালিকা প্রকাশ করেনেনি।

সৌদি আরবের হজ ও ওমরাহ সম্পর্কিত জাতীয় কমিটির সদস্য হানি আল-ওমাইরি একটি বিশেষ সাক্ষাত্কারে আল আরবিয়াকে এ কথা জানিয়েছেন।

তিনি বলেছিলেন যে বিদেশ থেকে আসা ওমরাহ পালনের জন্য যারা আসেন তাদের নিরাপত্তা নিশ্চিত করতে করোনভাইরাস সম্পর্কিত সমস্ত সতর্কতা এবং নিয়ম কঠোরভাবে অনুসরণ করতে হবে।

এর আগে, ১ নভেম্বর থেকে সৌদি আরবের বাইরের মুসল্লিরাও ইবাদতের জন্য গ্র্যান্ড মসজিদে প্রবেশের সুযোগ পেয়েছিলেন। কিন্তু করোনার দ্বিতীয় এবং তৃতীয় তরঙ্গ বিশ্বের বেশ কয়েকটি দেশে ছড়িয়ে পড়ায় সংক্রমণ এড়ানোর জন্য এটি আবার স্থগিত করা হয়। এ বছর সৌদি আরব সরকার ‘বিশেষ শর্তে’ হজের আয়োজন করেছে।

বিশ্বব্যাপী কয়েক মিলিয়ন মানুষ প্রতি বছর হজ ও ওমরাহ পালনের জন্য সৌদি আরব ভ্রমণ করেন। এই দুটি নিয়ম পালন করতে মুসলমানদের একই জায়গায় ভ্রমণ করতে হয়।

করোনা’র মহামারী বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ার আগে, বিশ্বব্যাপী ২৫ লক্ষেরও বেশি মানুষ প্রতি বছর হজ পালনের জন্য সৌদি আরবের পবিত্র শহর মক্কা এবং মদিনায় ভ্রমণ করেন।

এছাড়াও বিশ্বজুড়ে কয়েক হাজার মুসলমান সারা বছর ওমরাহ পালনের জন্য সৌদি আরব ভ্রমণ করেন। হজ থেকে সৌদি আরব প্রতি বছর প্রায় ১ হাজার ২শ’ কোটি মার্কিন ডলার আয় করে।