ক্রাইস্টচার্চ মসজিদ পুনর্নির্মাণে ১০ মিলিয়ন ডলার অনুদান

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৬:০২ অপরাহ্ণ, জুলাই ৩০, ২০২১

ডেস্ক: নিউজিল্যান্ডে সন্ত্রাসবাদী হামলায় ক্ষতিগ্রস্থ মসজিদটি পুনর্নির্মাণের জন্য একটি আন্তর্জাতিক সেবা সংস্থা ১০ মিলিয়ন ডলার অনুদান দিয়েছে। সংযুক্ত আরব আমিরাতের জায়েদ দাতব্য ও মানবিক ফাউন্ডেশন ক্রাইস্টচার্চের লিনউড মসজিদটি পুনর্নির্মাণের জন্য বিপুল পরিমাণ তহবিল সরবরাহ করেছে।

লিনউড মসজিদের ইমাম আব্দুল লতিফ বলেন, “১৫ মার্চ ২০১৯ সালের হামলার পর যখন উচ্চপদস্থ কর্মকর্তারা আমাকে আবুধাবিতে নিয়ে যান এবং মসজিদটি পুনর্নির্মাণের প্রতিশ্রুতি দেন তখন আমি আনন্দে কেঁদে ফেলি।”

তিনি আরও বলেন, জায়েদ চ্যারিটেবল অ্যান্ড হিউম্যানিটারিয়ান ফাউন্ডেশন বর্তমান মসজিদের সামনের সাইটটি ৩৭ হাজার ডলারে কিনেছিল। সংযুক্ত আরব আমিরাতের প্রতিষ্ঠাতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান বিশ্বব্যাপী মানবিক প্রকল্প বাস্তবায়নের জন্য ১.৪ বিলিয়ন ডলারের মানবিক প্রকল্প প্রতিষ্ঠা করেন। সংযুক্ত আরব আমিরাত ভিত্তিক দাতব্য সংস্থা বিশ্বের বিভিন্ন স্থানে অসংখ্য মসজিদ স্থাপন করেছে।

ফাউন্ডেশনের মুখপাত্র তৌফিক আল-ইদ্রিসি বলেছেন: এটি আক্রমণে ক্ষতিগ্রস্ত স্থানীয় মুসলিম সম্প্রদায়ের এবং সর্বোপরি নিউজিল্যান্ডের জন্যও তা আশার আলো হয়ে থাকবে। ”

মসজিদের পাশেই একটি ৩২৫ বর্গফুট ফুট টলারেন্স সেন্টারও থাকবে, যেখানে সবাই সহনশীলতা, শান্তি এবং ঐক্য সম্পর্কে উত্সাহিত করা হবে। এছাড়াও অফিস কক্ষ, কনফারেন্স রুম, ফাংশন রুম, দুটি অ্যাপার্টমেন্ট এবং তিনটি খুচরা দোকান থাকবে। এছাড়াও, ১৫ ই মার্চ ক্ষতিগ্রস্থ জনগোষ্ঠীর সম্মতিতে মসজিদে সন্ত্রাসী হামলায় নিহতদের নাম ৫১ টি জানালার কাচে লেখা থাকবে।

অস্ট্রেলিয়ান প্রকৌশলী ড. হাসান আলীইজাজিক বলেছেন, তিনি নতুন মসজিদটির নির্মাণের নকশা করেছেন। ক্রাইস্টচার্চের মানুষের জন্য এমন একটি মহান কাজে অংশগ্রহণ করাকে তিনি এটি সৌভাগ্য বলে মনে করেন।

আল নূর মসজিদে নিহত তারিকের বাবা রশিদ উমর বলেন, লিনউড মসজিদ পুনর্গঠনের সময় ক্ষতিগ্রস্তদের স্মরণ করার পদক্ষেপ একটি প্রশংসনীয় উদ্যোগ। তবে, তাদের পরিবার এই মহান কাজে পুরোপুরি জড়িত থাকতে পছন্দ করে।