৩৫ বিশ্বনেতার তথ্য ফাঁস এবার প্যানডোরা পেপারসে!

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৮:২০ পূর্বাহ্ণ, অক্টোবর ৪, ২০২১

আন্তর্জাতিক: ৩৫ বিশ্বনেতার তথ্য ফাঁস এবার প্যানডোরা পেপারসে!পানামা পেপারস কেলেঙ্কারির পর এবার বিশ্বের শীর্ষস্থানীয় ৩৫ রাজনৈতিক নেতা ও প্রভাবশালীদের গোপন অর্থের তথ্য ফাঁস হয়েছে।

আর এবার এর নাম দেয়া হয়েছে প্যানডোরা পেপার্স। নতুন করে ফাঁস হওয়া এসব আর্থিক নথিতে, বর্তমান এবং সাবেক মিলিয়ে প্রায় ৩৫ রাষ্ট্রনেতা এবং বিভিন্ন দেশের ৩ শতাধিক সরকারী কর্মকর্তার বিশাল অঙ্কের গোপন লেনদেন এবং সম্পত্তির তথ্য ফাঁস করা হয়েছে। ৩ অক্টোবর রোববার বিবিসিসহ বেশ কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম প্রায় ১ কোটি ১৯ লক্ষ নথি বিশ্লেষণ করেই এসব তথ্য প্রকাশ করেন।

প্যানডোরা পেপারসাকে বলা হচ্ছে যে,এটা এ যাবতকালের সবচেয়ে বড় আর্থিক কেলেঙ্কারি। ৭ বছর পরে আবার  প্রকাশিত গোপন নথিতে ফাঁস করা হলো বিশ্বের প্রায় ৩৫টি দেশের শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতা, ১শ’রও বেশি ধনকুবেরসহ ৩ শতাধিক সরকারী কর্মকর্তার গোপন আর্থিক লেনদেনের এসব তথ্য।

এতে পানামা- দুবাই- মোনাকো- সুইজারল্যান্ড এবং ব্রিটিশ ভার্জিনিয়া দ্বীপপুঞ্জের মতো বিভিন্ন দেশ ও অঞ্চলের একাধিক কোম্পানীতে প্রভাবশালীরা যে পরিমান অর্থ রেখেছেন এবং গোপন লেনদেন করেছেন সে সব তথ্যই ফাঁস করা হয়। এসব কোম্পানীর প্রায় ১ কোটি ১৯ লক্ষ নথি বিশ্লেষণ করেই এসব তথ্য প্রকাশ করেন আন্তর্জাতিক গণমাধ্যম।

গোপন এসব নথিগুলো উদঘাটন করেছেন ওয়াশিংটন-ভিত্তিক ‘ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস’ নামে এক সংগঠন।

নতুন এসব নথিতে, অফশোর কোম্পানীতে নিয়োগকারী হিসেবে যাদের নাম পাওয়া গেছে তাদের মধ্যে রয়েছেন জর্ডানের বাদশা দ্বিতীয় আব্দুল্লাহ- সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার- এমনকি রয়েছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নামও।

এছাড়াও গোপন লেনদেনের তালিকায় রয়েছেন চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী আন্দ্রেজ বেবিজ-আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ-ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লআদিমির জেলেনস্কির নামও।

ফাঁস হওয়া এসব নথিতে দেখা যায়, জর্ডানের বাদশা দ্বিতীয় আব্দুল্লাহ গোপনে যুক্তরাজ্য- যুক্তরাষ্ট্র এবং মালিবুতে-১০ কোটি ডলারের সম্পদ সঞ্চয় করেছেন। আর অন্যদিকে সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও তার স্ত্রী লন্ডনে একটি অফিস কেনার সময় ৩ লক্ষ- ১২ হাজার পাউন্ড কর ফাঁকি দিয়েছেন। এছাড়াও ওই নথিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মোনাকোতে এবং চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী আন্দ্রেজ বেবিসের ফ্রান্সে বিরাট অঙ্কের গোপন সম্পদের তথ্য বেরিয়ে এসেছে।

এছাড়াও আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের পরিবার চলতি বছর যুক্তরাজ্যে-৪০ কোটি পাউন্ডের বাণিজ্য করেছেন। আর ইউক্রেনের প্রেসিডেন্ট ভ্লাদিমির জেলেনক্সি একটি অফশোর কোম্পানীতে-২৫ শতাংশ মালিনাকানা ক্রয় করেছেন বলেও তথ্য বেরিয়ে এসেছে।

সম্প্রতি আলোচিত এবং সবচেয়ে বড় এ বৈশ্বিক অনুসন্ধানে কাজ করেছেন-১১৭টি দেশের ৬ শতাধিক সাংবাদিক।