করোনার তাণ্ডব কমল দেশে দেশে

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১১:৪২ পূর্বাহ্ণ, অক্টোবর ১০, ২০২১

স্বাস্থ্য ডেস্ক: করোনার তাণ্ডব কমল দেশে দেশে ।মহামারি কোভিড-১৯ নোভেল করোনা ভাইরাসের  ধকল সামলাতে ভ্যাকসিন  চলমান থাকলেও  বিশ্বের প্রায় সব দেশেই কমবেশি সংক্রমণ ও মৃত্যু হচ্ছেই। নতুন নতুন করোনার ভ্যারিয়েন্টের কাছে বিশ্বের ক্ষমতাধর রাষ্ট্রগুলোও ধরাশায়ী। পৃথিবীব্যাপী  ভ্যাকসিন  কার্যক্রম অব্যহত থাকলেও কোন কিছুতেই সংক্রমণ ও মৃত্যু যেন থামছেই না।

বিশ্বজুড়ে করোনার পরিসংখ্যান  ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্য অনুযায়ী, বাংলাদেশ সময় ১০ অক্টোবর রোববার সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী-২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু ও শনাক্ত কিছুটা হলেও কমেছে। এ সময় মৃত্যু হয়েছে ৫ হাজার ৫০৬ জনের আর শনাক্ত হয়েছে ৩ লক্ষ- ৪৮ হাজার ৫৪৬ জন।

এর আগে ৯ অক্টোবর শনিবার সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী-২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু হয়েছিল-৭ হাজার ৪৭৭ জনের আর  শনাক্ত ৪ লক্ষ ৪০ হাজার ২০ জন।

৮ অক্টোবর শুক্রবার সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী-২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু হয়েছিল-৭ হাজার ৯০২ জনের এবং শনাক্ত হয়েছিল-৪ লক্ষ ৬১ হাজার ৯১ জন।

৭ অক্টোবর বৃহস্পতিবার সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী-২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু হয়েছিল-৮ হাজার ১৩১ জনের আর  শনাক্ত হয়েছিল ৪ লক্ষ ৪৯ হাজার ২৫০ জন।

এ পর্যন্ত করোনায় মোট মারা গেছে- ৪৮ লক্ষ- ৬২ হাজার ৮০৭ জন আর আক্রান্ত হয়েছে- ২৩ কোটি ৮৩ লক্ষ- ৪৯ হাজার ৭১২ জন। এদের মধ্যে সুস্থ হয়ে ফিরেছে- ২১ কোটি ৫৪ লক্ষ ৮০ হাজার ৯৪৫ জন

করোনায় এখন পর্যন্ত সবচে বেশি সংক্রমণ এবং মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এ পর্যন্ত সংক্রমিত হয়েছে ৪ কোটি ৫১ লক্ষ- ৭৯ হাজার ২০৯ জন। মৃত্যু হয়েছে ৭ লক্ষ ৩৩ হাজার ৫৮ জনের।

আক্রান্তে দ্বিতীয় আর  মৃত্যুতে তৃতীয় স্থানে ভারতে এ পর্যন্ত -৩ কোটি ৩৯ লক্ষ-৫২ হাজার ২৫৭ জন সংক্রমিত হয়েছে। মৃত্যু হয়েছে ৪ লক্ষ-৫০ হাজার ৬২১ জনের।

আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় ব্রাজিলে এ পর্যন্ত মোট সংক্রমিত হয়েছে-২ কোটি ১৫ লক্ষ- ৬৭ হাজার- ১৮১ জন এবং এ পর্যন্ত মোট মৃত্যু হয়েছে- ৬ লক্ষ- ৮৮০ জনের।

আক্রান্তে চতুর্থ স্থানে যুক্তরাজ্যে এ পর্যন্ত সংক্রমিত হয়েছে- ৮১ লক্ষ- ২০ হাজার ৭১৩ জন। এর মধ্যে মারা গেছে ১ লক্ষ- ৩৭ হাজার ৬৯৭ জন।

পঞ্চম স্থানে রাশিয়ায় এ পর্যন্ত আক্রান্ত হয়েছে- ৭৭ লক্ষ- ৪৬ হাজার ৭১৮ জন। মারা গেছে ২ লক্ষ- ১৫ হাজার ৪৫৩ জন।

আক্রান্তের তালিকায় ষষ্ঠ তুরস্ক, সপ্তম ফ্রান্স, অষ্টম ইরান, নবম আর্জেন্টিনা এবং দশম অবস্থানে রয়েছে স্পেন। এ তালিকায় বাংলাদেশে অবস্থান অবশ্য দাঁড়িয়েছে ২৯তম।

২০১৯-সালের ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনা ভাইরাস সংক্রমণ শুরু হয়। কোভিড-১৯ এ পর্যন্ত ছড়িয়ে পড়েছে বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে।