ইংল্যান্ডে আবার মাস্ক পরা বাধ্যতামূলক

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৮:১৬ অপরাহ্ণ, নভেম্বর ২৮, ২০২১

ওমিক্রনের কারণে ইংল্যান্ডে নতুন ধরনের করোনা আবার বাধ্যতামূলক করা হচ্ছে। রোববার স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদের বরাত দিয়ে বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

জাভিদ বলেন, আগামী মঙ্গলবার থেকে গণপরিবহন ও বাজারে মাস্ক পরা বাধ্যতামূলক।

সাজিদ জাভিদ বলেন, যুক্তরাজ্যের চারটি প্রদেশ রাজি হলে যত দ্রুত সম্ভব বিদেশ থেকে আসা সবার জন্য পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক করা হবে।

এদিকে যুক্তরাজ্যে দুই ব্যক্তির দেহে ওমিক্রন নামের নতুন এক ধরনের করোনার সন্ধান মিলেছে। শনিবার দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য জানিয়েছে।

অন্যদিকে, যুক্তরাজ্য রবিবার স্থানীয় সময় ভোর ৪টা থেকে মালাউই, মোজাম্বিক, জাম্বিয়া এবং অ্যাঙ্গোলাকে লাল তালিকায় যুক্ত করবে বলে ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ) জানিয়েছে, ওমিক্রনকে শনাক্ত করার পর।

দক্ষিণ আফ্রিকা অভিযোগ করেছে যে একটি শক্তিশালী ধরণের করোনা শনাক্ত করার জন্য তাকে শাস্তি দেওয়া হয়েছিল, ওমিক্রন।

পররাষ্ট্র মন্ত্রক এক বিবৃতিতে বলেছে যে নতুন রূপগুলি চিহ্নিত করার পরে বেশ কয়েকটি দেশ দক্ষিণ আফ্রিকার ফ্লাইট স্থগিত করেছে। এটা দক্ষিণ আফ্রিকাকে শাস্তি দেওয়ার মতো।

এদিকে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) উদ্বেগ প্রকাশ করেছে যে দক্ষিণ আফ্রিকায় শনাক্ত হওয়া প্রথম ধরনের করোনা আরও বিপজ্জনক ও শক্তিশালী। Omicron আনুষ্ঠানিকভাবে WHO দ্বারা একটি ‘উদ্বেগজনক বৈকল্পিক’ ঘোষণা করা হয়েছে।