ভারতে বিতর্কিত কৃষি আইন বাতিলের বিল পাস হয়েছে

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৭:৩১ অপরাহ্ণ, নভেম্বর ২৯, ২০২১

আন্তর্জাতিক ডেস্ক:
ভারতীয় সংসদের শীতকালীন অধিবেশন শুরু হয়েছে। অধিবেশনের প্রথম দিনেই সংসদে পাস হয়েছে বিতর্কিত কৃষি আইন বাতিলের বিল।

সোমবার (২৯ অক্টোবর) অধিবেশন শুরু হয়। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।

আজ থেকে 25 দিন ধরে চলবে এই শীতকালীন অধিবেশন বলে জানা গিয়েছে। শুরুতেই বিতর্কিত কৃষি আইন নিয়ে সংসদে স্লোগান শুরু হয়। ফলে অধিবেশন মুলতবি করতে বাধ্য হন স্পিকার। আধা ঘণ্টা মুলতবি থাকার পর আবারও অধিবেশন শুরু হয়। বিক্ষোভের মুখে মাত্র ৪ মিনিটে সংসদে পাশ হয়ে গেল বিতর্কিত কৃষি আইন বাতিলের বিল।

সংসদে বিলটি পেশ করেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর। ক্ষমতাসীন বিজেপি এবং বিরোধী কংগ্রেস বিলটি উত্থাপন উপলক্ষে সংসদের আজকের অধিবেশনে তাদের নিজ নিজ দলের সকল সদস্যকে উপস্থিত থাকতে বলেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সংসদে বলেছিলেন যে তারা বিরোধীদের সমস্ত প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত। সরকারের নীতির কিছুটা বিরোধিতা থাকলেও সংসদের চেয়ার ও স্পিকারের মর্যাদা উচ্চ রাখতে হবে।

শীতকালীন অধিবেশনের আগে রবিবার সর্বদলীয় বৈঠক ডেকেছিল ভারত সরকার। অধিবেশনের প্রথম দিনেই কৃষি আইন বাতিলের বিল উত্থাপনের জন্য বৈঠক ডাকা হয়। এই শীতকালীন অধিবেশনে ৩০টির বেশি বিল পাস হতে পারে। বৈঠকে দেশের রাজনৈতিক দলগুলোর প্রতিনিধিরা উপস্থিত থাকলেও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উপস্থিত ছিলেন না। ফলে বিরোধীরা মোদির বৈঠকে ডাকা এবং অনুপস্থিত থাকার সমালোচনা করে।

প্রসঙ্গত, তিনটি বিতর্কিত কৃষি আইন বাতিলের দাবিতে ভারতীয় কৃষকরা দেড় বছর ধরে বিক্ষোভ করছেন। আন্দোলনের কথা স্বীকার করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি 19 নভেম্বর তিনটি আইন বাতিলের ঘোষণা দেন। 24 নভেম্বর, কেন্দ্রীয় মন্ত্রিসভা কৃষি আইন বাতিল করার জন্য একটি বিল অনুমোদন করে।