পাকিস্তানে আইএস পলাতক

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১১:২৬ অপরাহ্ণ, জানুয়ারি ১০, ২০২২

পাকিস্তানে আইএসের একটি আস্তানায় অভিযান চালিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। এতে আইএসের ছয় সদস্য নিহত হয়।

তবে পাক অভিযানের সময় আন্তর্জাতিকভাবে নিষিদ্ধ জঙ্গি গোষ্ঠীর বেশ কয়েকজন সদস্য ডেরা থেকে পালাতে সক্ষম হয়। পলাতক এই সদস্যরা এখন পলাতক।

পাকিস্তান পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট এক বিবৃতিতে বলেছে যে তারা দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় শহর কোয়েটায় আইএসের একটি আস্তানায় অভিযান চালিয়েছে। শনিবারের অভিযানে ছয় আইএস সদস্য নিহত হয়।

ডেরায় নিহতদের মধ্যে ছিলেন ইসলামিক স্টেট খোরাসান শাখার আঞ্চলিক জুনিয়র কমান্ডার আসগর সুমালানি, যিনি আইএস নামেও পরিচিত। তাকে ধরার জন্য পাকিস্তান ২০ লাখ রুপি পুরস্কার ঘোষণা করেছে।

তবে এই অভিযানে আইএসের চার-পাঁচজন সদস্য পালিয়ে যেতে সক্ষম হয়।

একজন সিনিয়র পুলিশ কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে এএফপিকে বলেন, পলাতক আইএস সদস্যদের গ্রেপ্তারে পুলিশের একাধিক দল বিভিন্ন এলাকায় অভিযান চালাচ্ছে।

পাকিস্তানের নিরাপত্তা কর্মকর্তারা বরাবরই দেশটিতে আইএসের উপস্থিতি খাটো করে আসছেন। যাইহোক, গোষ্ঠী (আইএস) পাকিস্তানে হাজারা সংখ্যালঘুদের ১১ সদস্যকে হত্যা সহ একাধিক হামলার দায় স্বীকার করেছে।

আফগানিস্তানের বেশ কয়েকটি প্রদেশে আইএস খোরাসান শাখার শক্ত ঘাঁটি রয়েছে। গত আগস্টে, জঙ্গিরা কাবুল বিমানবন্দরে একটি মারাত্মক হামলা চালায়, যাতে ১৩ মার্কিন সেনাসহ শতাধিক মানুষ নিহত হয়।

গত সপ্তাহে এক সংবাদ সম্মেলনে, পাকিস্তান আইএসপিআরের পরিচালক মেজর জেনারেল বাবর ইফতিখার সাংবাদিকদের বলেছিলেন যে আইএস সদস্যরা পাকিস্তানে সক্রিয় নয়।