আফগান নারীদের প্রতিবাদে নতুন কৌশল

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৬:৫৮ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২২

রাতে শহরের দেয়ালে স্লোগান লিখে নারীদের ওপর নিষেধাজ্ঞার প্রতিবাদ করছেন আফগান নারীরা। দিনের বেলায় তালেবানদের বাধার মুখে তারা এই কৌশল বেছে নিয়েছে।

জনপ্রিয় আফগান মিডিয়া, টোলো নিউজ জানিয়েছে যে আফগান নারীরা তাদের বিরুদ্ধে ক্রমবর্ধমান নিষেধাজ্ঞার নিন্দা করছে।

নগরীর দেয়ালে রাত জেগে তারা শিক্ষার অধিকার, চাকরির অধিকার, পোশাক নির্বাচনের অধিকারসহ সামাজিক ও রাজনৈতিক জীবনে নারীদের অন্তর্ভুক্তির দাবি জানায়।

এই নারীরা বলছেন, দিনের বেলা সমাবেশ করতে বাধা দেওয়ায় তারা রাতে দেয়ালে লেখা শুরু করেন। এই কৌশলের মাধ্যমে একদিকে তারা তালেবানদের বাধা এড়াতে পারছে, অন্যদিকে জনগণকে প্রতিবাদে শামিল হওয়ার আহ্বানও জানাচ্ছে।

তামানা রেজাই নামে একজন নারী বলেন, “আমরা অতীতে হুমকি ও সহিংসতার সম্মুখীন হয়েছি।” এজন্য আমরা মৌলিক অধিকার আদায়ে একটি ম্যুরাল গঠনের সিদ্ধান্ত নিয়েছি এবং তা অব্যাহত থাকবে।

লেদা নামের আরেক নারী বলেন, আমাদের অধিকার নিশ্চিত করার নতুন পদ্ধতি হচ্ছে প্রতিকৃতি আঁকা। কারণ অতীতে আমাদের প্রতিবাদ সহিংসভাবে তালেবানদের দ্বারা দমন করা হয়েছে।

তালেবানদের কাছে নারী অধিকারের আহ্বান জানিয়ে একজন নারী বলেন, “আজকের নারীরা ২০ বছর আগের নারী নয়।” আমরা সব প্রদেশে এ ধরনের প্রতিবাদ ছড়িয়ে দেব।

আজিজ গুল নামে এক বিক্ষোভকারী বলেন, পোশাক, চাকরি ও শিক্ষা নারীদের জন্য সীমিত। আমরা চুপ থাকব না, আমাদের প্রতিবাদ চলবেই।

ইসলামিক এমিরেটের ডেপুটি মুখপাত্র এনামুল্লাহ সামাঙ্গানি ইতিমধ্যে বলেছেন যে তারা নারীদের জন্য শিক্ষা ও চাকরির সুযোগ দেওয়ার ব্যবস্থা নিয়ে কাজ করছে। তিনি বলেন, ইসলামি আমিরাত নারী অধিকারের পথে কোনো বাধা সৃষ্টি করেনি। আমরা মহিলাদের জন্য উন্নত শিক্ষা এবং চাকরির সুযোগ দেওয়ার জন্য একটি কাঠামো নিয়ে কাজ করছি।