দুই হাজার টাকা ভিক্ষার লাইসেন্স!

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ২:১২ অপরাহ্ণ, জানুয়ারি ২৩, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক: সুইডেনের বেশ কয়েকটি ইউরোপীয় শহরে ভিক্ষা করা বেআইনি। জনজীবনের অসুবিধা দূর করার জন্য, ২০১৬ সালে সুপ্রিম কোর্ট স্কেন শহরে ভিক্ষাবৃত্তি নিষিদ্ধ করার নির্দেশ দেয়।

ফলে আরও কয়েকটি শহরে ভিক্ষাবৃত্তিকে অবৈধ ঘোষণা করেছে পৌর কর্তৃপক্ষ। তবে স্টকহোমের পশ্চিমে অবস্থিত এস্কিলস্তুনা শহরটি লাইসেন্সের বিনিময়ে ভিক্ষা করার বিধান চালু করেছে।
তবে এর জন্য ভিক্ষুকদের টাকা খরচ করে পৌর কর্তৃপক্ষের কাছ থেকে লাইসেন্স নিতে হয়। তিন মাস ভিক্ষা করতে হলে গুনতে হয় আড়াই হাজার সুইডিশ ক্রোনার, বাংলাদেশি মুদ্রায় যা দুই হাজার ৩৬৫ টাকা। ভিক্ষুকরাও একটি বৈধ পরিচয়পত্র থাকতে চায়। আপনি একটি ফর্ম পূরণ করে অনলাইনে লাইসেন্সের জন্য আবেদন করতে পারেন। থানার সংশ্লিষ্ট কর্মকর্তার কাছ থেকেও আবেদন করা যাবে।

লাইসেন্স ছাড়া এস্কিলস্তুনা শহরের যে কোনো জায়গায় ভিক্ষা করলে আর্থিক জরিমানার বিধান রয়েছে। লাইসেন্স ছাড়া ভিক্ষা করতে গেলে চার হাজার সুইডিশ ক্রোনার জরিমানা দিতে হবে, যা বাংলাদেশি মুদ্রায় ৩৬,৪০০ টাকা। পৌর কর্তৃপক্ষ জানায়, এই নিয়ম চালু হওয়ার পর অনেক ভিক্ষুক পেশার পরিবর্তে ফল বিক্রি শুরু করেছে।

তবে এ নিয়ে সমালোচনার শেষ নেই। সমালোচকরা বলছেন যে সিস্টেমটি ভিক্ষাবৃত্তিকে উৎসাহিত করে। ভিক্ষুকরাও ভিক্ষা করার আইনি অধিকার পেতে পারে। তবে, এসকিলস্তুনা পৌর কর্তৃপক্ষের যুক্তি যে শহরে ভিক্ষাকারীর সংখ্যার তথ্য পাওয়ার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছিল। এস্কিলস্তুনা শহরটি আগস্ট ২০১৯ থেকে ভিক্ষুকদের লাইসেন্স দেওয়া শুরু করে।