যুক্তরাজ্য আজ নতুন প্রধানমন্ত্রী পাচ্ছে

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৫:২৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক:

আজ যুক্তরাজ্য বাম দিকে একজন নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস এবং ডানদিকে ঋষি সুনাক পেয়েছে বরিস জনসনের উত্তরসূরি কে? লিজ ট্রাস বা ঋষি সুনক। সোমবার (৫ সেপ্টেম্বর) তা জানা যাবে।

এদিন যুক্তরাজ্যের স্থানীয় সময় দুপুর সাড়ে ১২টায় ভোটের ফলাফল প্রকাশ করা হবে।
এরই মধ্যে ব্রিটেনে কনজারভেটিভ পার্টির নেতা নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে। টোরি সদস্যদের ভোটে বর্তমান পররাষ্ট্র সচিব লিজ ট্রাস যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন বলে ধারণা করা হচ্ছে।

ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক শুরুতে ব্রিটিশ প্রধানমন্ত্রীর দৌড়ে নেতৃত্ব দিয়েছিলেন, কিন্তু লিজ ট্রাস চূড়ান্ত দৌড়ে নেতৃত্ব দিয়েছিলেন। ভোটে জয়ী হলে তিনি হবেন যুক্তরাজ্যের তৃতীয় নারী প্রধানমন্ত্রী। বরিসের পদত্যাগের ঘোষণার পর ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির ২০০০,০০০ টোরি সদস্য নতুন প্রধানমন্ত্রী বেছে নেবেন বলে আশা করা হচ্ছে।

লকডাউনের বিধিনিষেধ উপেক্ষা করে অ্যালকোহল পার্টি কেলেঙ্কারি, উচ্চ মূল্যস্ফীতি সহ বিভিন্ন ইস্যুতে প্রবল চাপের মুখে গত ৭ জুলাই ব্রিটেনের প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে বাধ্য হন বরিস জনসন। তার পদত্যাগের পর দেশটির পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়।

ইন্টারনেট-ভিত্তিক ডেটা অ্যানালিটিক্স ফার্ম YouGov-এর একটি জরিপে দেখা গেছে যে ৫২ শতাংশ মানুষ মনে করেন ট্রাস একজন খারাপ প্রধানমন্ত্রী হবেন। এবং ৪৩ শতাংশ বলেছেন যে উচ্চ মুদ্রাস্ফীতি কমাতে ট্রাসের উপর তাদের আস্থা নেই।