ট্রাম্প স্পেশাল মাস্টারের জন্য বিচারকের আদেশ গভীরভাবে ত্রুটিপূর্ণ,বলছেন আইন বিশেষজ্ঞরা

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১১:৩৭ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৮, ২০২২

এফবিআই প্রাক্তন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের ফ্লোরিডার বাড়ি থেকে যে নথিগুলি নিয়েছিল তা পর্যালোচনা করার জন্য একটি বিশেষ মাস্টারকে অনুমোদন করার বিচারকের আদেশটি একটি গভীর ত্রুটিপূর্ণ এবং অকার্যকর জগাখিচুড়ি, আইন বিশেষজ্ঞরা মঙ্গলবার এনবিসি নিউজকে বলেছেন।

মার্কিন জেলা জজ আইলিন ক্যানন সোমবার ট্রাম্পের মার-এ-লাগো এস্টেট থেকে জব্দ করা সমস্ত প্রমাণ একটি বিশেষ মাস্টার পর্যালোচনা করার অনুরোধ মঞ্জুর করেছেন এবং বিচার বিভাগের তদন্তের অংশগুলি সাময়িকভাবে অবরুদ্ধ করেছেন শীর্ষ গোপনীয় এবং শ্রেণীবদ্ধ নথিগুলির ট্রুভের বিষয়ে। ফেডারেল এজেন্ট।

ক্যানন, ৪১, একজন ট্রাম্প নিযুক্ত, আইনী প্রতিরক্ষা যুক্তিও তুলে ধরেন যা ট্রাম্পের দল তৈরি করেনি, তাদের মধ্যে যে বিচার বিভাগ তাকে অভিযুক্ত করলে প্রাক্তন রাষ্ট্রপতি সুনামগত “আঘাত” ভোগ করতে পারেন।

আইন বিশেষজ্ঞরা সামগ্রিক রায়কে বিস্ফোরিত করেছেন এবং প্রশ্ন করেছেন যে এটি কীভাবে কার্যকর করা যেতে পারে, সতর্ক করে দিয়েছিল যে সরকারের একটি আপিল তদন্তকে আরও টেনে আনতে পারে।

“আমি মনে করি এটি একটি দুর্নীতিগ্রস্ত সিদ্ধান্ত। আমি মনে করি এটি শুধুমাত্র ডোনাল্ড ট্রাম্পের জন্য একজন ট্রাম্প নিয়োগকারীর জন্য একটি বিশেষ আইন, এবং এটি নজির থেকে বাদ দেওয়া, আইনে অসহায়, ট্রাম্প ধর্মান্ধ নয় এমন কেউ এটি অনুমোদন করবে না, “পল রোজেনজওয়েগ বলেছেন, ডিপার্টমেন্টের একজন প্রাক্তন রাষ্ট্রপতি জর্জ ডব্লিউ বুশের অধীনে হোমল্যান্ড সিকিউরিটি অফিসার।

“এটি অত্যন্ত হতাশাজনক, কারণ এখন পর্যন্ত  আদালতগুলি অতিরিক্তের বিরুদ্ধে শেষ বাধা হয়ে দাঁড়িয়েছে, এবং এই সিদ্ধান্তটি পরামর্শ দেয় যে ট্রাম্পের কিছু বিচারক আইনের শাসনের প্রতি আনুগত্যের চেয়ে লোকটির প্রতি আনুগত্য রেখেছেন, এবং এটি গভীর দুর্ভাগ্যজনক, ” বলেন Rosenzweig, যিনি কেন স্টারের সিনিয়র কাউন্সেল ছিলেন, স্বাধীন কাউন্সেল যিনি প্রেসিডেন্ট বিল ক্লিনটনের তদন্ত করেছিলেন।

ব্র্যাডলি মস, একজন আইনজীবী যিনি জাতীয় নিরাপত্তা ইস্যুতে বিশেষজ্ঞ, বলেছেন যে ক্যাননের সিদ্ধান্ত “কোনও আইন বা আইনী তত্ত্বে সুপ্রতিষ্ঠিত নয়” এবং এতে “প্রাক্তন রাষ্ট্রপতির আইনী অবস্থানের পক্ষে তার প্রকৃত আইনজীবীরা যা কিছু উপস্থাপন করেছেন তার চেয়ে অনেক ভাল ওকালতি” অন্তর্ভুক্ত করেছে। ”

“আমার দৃষ্টিভঙ্গি হল যে, সর্বনিম্নভাবে, বিচার বিভাগকে আপিল করতে হবে” আদেশের অংশ যা বিচার বিভাগকে তার অপরাধ তদন্তের সাথে এগিয়ে যাওয়ার জন্য জব্দকৃত নথিগুলি ব্যবহার করা থেকে সাময়িকভাবে বন্ধ করে দেয়, মস বলেছিলেন।

তবে, তিনি সতর্ক করে দিয়েছিলেন, একটি আপিল সহজ পথ নয়। 11 তম ইউএস সার্কিট কোর্ট অফ আপিল, যা এই ক্ষেত্রে যেকোন আপিলের শুনানি করবে, “একটি নির্দিষ্ট রক্ষণশীল মোড় নিয়েছে, এবং মার্কিন সুপ্রিম কোর্ট রক্ষণশীলদের পক্ষে ৬-৩,” মস বলেছিলেন৷ “এটি একটি পূর্বনির্ধারিত উপসংহার নয় তারা আপীলে জিতব।”

ব্র্যান্ডন ভ্যান গ্র্যাক, একজন প্রাক্তন পাল্টা গুপ্তচরবৃত্তির প্রসিকিউটর যিনি 2016 সালের নির্বাচনে রাশিয়ান হস্তক্ষেপের বিষয়ে বিশেষ কাউন্সেল রবার্ট মুলারের তদন্তে কাজ করেছিলেন, বলেছিলেন যে “আপিল করার জন্য একটি শক্তিশালী প্রবণতা থাকবে,” বিশেষত কারণ বিচার বিভাগের অপরাধ তদন্ত এবং ক্ষতির মূল্যায়ন ন্যাশনাল ইন্টেলিজেন্সের পরিচালকের কার্যালয় সম্ভবত হাতে হাতে যাচ্ছে এবং “বিভক্ত করা যাবে না।”

ক্যাননের আদেশের অংশটি ন্যাশনাল ইন্টেলিজেন্স ডিরেক্টরের অফিসকে ক্ষতির মূল্যায়নের জন্য নথির পর্যালোচনা চালিয়ে যাওয়ার অনুমতি দিয়েছে, যে প্রক্রিয়ায় বিচার বিভাগ ভূমিকা পালন করছে।

“অপরাধী তদন্ত গোয়েন্দা তদন্তকে অবহিত করছে,” ভ্যান গ্র্যাক বলেন, বিচার বিভাগের তদন্তকারীরা সম্ভবত শ্রেণীবদ্ধ নথিতে আঙ্গুলের ছাপ অনুসন্ধান করে তা নির্ধারণ করতে পারে যে কে সেগুলি পরিচালনা করেছে – তারা কতটা প্রচার করতে পারে তা নির্ধারণের একটি মূল পদক্ষেপ৷

ক্যাননের রায় তদন্তকারীদের সাক্ষীদের জিজ্ঞাসা করা থেকেও আটকাতে পারে কার নথিগুলিতে অ্যাক্সেস ছিল। ভ্যান গ্র্যাক বলেন, “এটি তদন্তকে বিলম্বিত করবে এবং ক্ষতিগ্রস্ত করবে।” “তাদের কাছে সম্পূর্ণ তথ্য থাকবে না।”

আইনী বিশেষজ্ঞরাও ক্যাননের এই কথার সাথে সমস্যা নিয়েছিলেন যে বিশেষ মাস্টারের উচিত পরীক্ষাকে ঐতিহ্যগত অ্যাটর্নি-ক্লায়েন্ট সমস্যাগুলিতে সীমাবদ্ধ না করে সম্ভাব্য নির্বাহী বিশেষাধিকার দাবির জন্য নথিগুলি পর্যালোচনা করা।

ট্রাম্পের দল যুক্তি দিয়েছে যে একটি বিশেষ মাস্টার – মূলত আদালত দ্বারা নিযুক্ত একটি নিরপেক্ষ তৃতীয় পক্ষ – প্রয়োজনীয় ছিল কারণ তারা তথাকথিত ফিল্টার টিমের উপর নির্ভর করতে পারে না যা বিচার বিভাগ বিশেষ সুবিধাপ্রাপ্ত নথিগুলিকে আলাদা করতে ব্যবহার করে, বলে যে তারা হতে পারে না। প্রত্যাশিত “বর্তমানে আনচেক করা তদন্তকারীদের আত্মসংযমের উপর আস্থা রাখবে।”

বিচার বিভাগ দাবি করে যে নির্বাহী বিশেষাধিকার বিতর্কের জন্য নয়, কারণ জব্দকৃত নথিগুলি ট্রাম্পের নয়।

“তিনি আর রাষ্ট্রপতি নন। এবং যেহেতু তিনি আর রাষ্ট্রপতি নন, তাই এই নথিগুলির উপর তার কোনও অধিকার ছিল না,” বিচার বিভাগের আইনজীবী জে ব্র্যাট বিচারককে বলেছিলেন।গত সপ্তাহে একটি শুনানি।

রোজেনজওয়েগ সম্মত হন, এটিকে “অযৌক্তিক” বলে অভিহিত করেন যে একজন বিশেষ মাস্টার সম্ভাব্য নির্বাহী বিশেষাধিকারের সমস্যাগুলি অনুসন্ধান করা উচিত।