বিশ্ব নেতারা শোক প্রকাশ করেছেন রানি এলিজাবেথের মৃত্যুতে

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১১:৩৯ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৯, ২০২২

আন্তর্জাতিক ডেস্ক:
ব্রিটিশ ইতিহাসে রানী দ্বিতীয় এলিজাবেথ ছিলেন দীর্ঘতম রাজত্বকারী রাজা। তার মৃত্যুতে বিশ্ব নেতারা শোক প্রকাশ করেছেন।

অনেকেই রানির সঙ্গে দেখা করার কথা মনে করিয়ে দিয়েছেন।
ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশের রাষ্ট্রপতি। আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মার্কিন প্রেসিডেন্ট জো বিডেন বলেছেন, দ্বিতীয় এলিজাবেথ একজন রানির চেয়েও বেশি কিছু। তিনি একটি যুগের সংজ্ঞাদাতা। এছাড়া রানির মৃত্যুতে শোক জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ও ডোনাল্ড ট্রাম্প।

প্রিন্স চার্লসের কাছে একটি বার্তায়, রাশিয়ার রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন বলেছিলেন যে রানী তার প্রজাদের ভালবাসা এবং সম্মানের পাশাপাশি বিশ্ব মঞ্চে কর্তৃত্ব পাওয়ার যোগ্যভাবে উপভোগ করেছেন।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ এলিজাবেথকে শ্রদ্ধা জানিয়েছেন। তিনি এলিজাবেথকে একজন সদয় মনের রানী এবং ফ্রান্সের বন্ধু হিসাবে বর্ণনা করেছিলেন।

কানাডার প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডো টুইটারে লিখেছেন, “তিনি একজন মহান এবং সুন্দরী মহিলা ছিলেন।” তার মতো কেউ ছিল না। তিনি আমার প্রিয় মানুষদের একজন ছিলেন।

রাজা উইলেম-আলেকজান্ডার এবং নেদারল্যান্ডের রানী ম্যাক্সিমা এলিজাবেথ বলেছেন যে তিনি একজন জ্ঞানী এবং অবিচল শাসক ছিলেন। তার প্রতি গভীর শ্রদ্ধা।

রাজা ফিলিপ এবং বেলজিয়ামের রানী ম্যাথিল্ড বলেছেন, তিনি অসাধারণ ব্যক্তিত্বের অধিকারী। তিনি তার রাজত্ব জুড়ে সাহস দেখিয়েছিলেন।

এলিজাবেথের মৃত্যুতে শোক প্রকাশ করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই শোক বার্তায় তিনি যুক্তরাজ্য সফরের সময় রানীর সঙ্গে তাঁর স্মরণীয় সাক্ষাতের কথা স্মরণ করিয়ে দেন।

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন এক শোক বার্তায় বলেছেন, “আমি সবসময় রানির হাসি মনে রাখব।” তিনি আশ্চর্যজনক ছিল. জীবনের শেষ দিন পর্যন্ত তিনি মানুষের জন্য কাজ করেছেন।