একপোলার বিশ্বকে কুৎসিত করার চেষ্টা: পুতিন

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১০:৩৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৫, ২০২২

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আঞ্চলিক নিরাপত্তা সাংহাই সহযোগিতা সংস্থা (এসসিও) সম্মেলনে যোগ দিয়েছেন। এতে অংশ নিয়ে তিনি ‘ইউনিপোলার ওয়ার্ল্ড’ সৃষ্টির তীব্র নিন্দা করেন।

পুতিন বলেছেন, একটি একপোলার বিশ্ব তৈরির প্রচেষ্টা সম্প্রতি একটি কুৎসিত মোড় নিয়েছে। সিদ্ধান্তটি সম্পূর্ণ অগ্রহণযোগ্য। মূলত যুক্তরাষ্ট্রকে উল্লেখ করে তিনি এ মন্তব্য করেন।

বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) পুতিন উজবেকিস্তানের সমরকন্দে এসসিও শীর্ষ সম্মেলনে যোগ দেন। এর মধ্যে তিনি চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও বৈঠক করেন।

একপোলার বিশ্ব ছাড়াও ইউক্রেন ও তাইওয়ান নিয়েও দুই নেতার মধ্যে আলোচনা হয়েছে। সে সময় পুতিন ইউক্রেনের প্রতি চীনের ‘ভারসাম্যপূর্ণ’ দৃষ্টিভঙ্গির প্রশংসা করেন। তিনি বলেন, আমরা আমাদের চীনা বন্ধুদের অবস্থানের প্রশংসা করি।

পুতিন শি জিনপিংকে আরও বলেছেন যে মস্কো বেইজিংয়ের এক-চীন নীতি সমর্থন করে। একই সঙ্গে তিনি এও উল্লেখ করেন যে, তাইওয়ান প্রণালীতে যুক্তরাষ্ট্রের উস্কানির বিরোধিতা করে মস্কো।

সে সময় শি জিনপিং বলেছিলেন যে চীন রাশিয়ার সাথে বৃহৎ শক্তির সম্পর্ক তৈরির চেষ্টা করতে ইচ্ছুক। তার দেশ বিশ্বে স্থিতিশীলতা ও ইতিবাচক শক্তির প্রচারে অগ্রণী ভূমিকা পালন করতে চায়।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে সংঘাত শুরু হওয়ার পর পুতিন ও শি জিনপিং প্রথমবারের মতো বৈঠক করেন। এ ছাড়া সম্মেলনে মঙ্গোলিয়ার প্রেসিডেন্ট উখনা খুরেলসুখের সঙ্গে সাক্ষাৎ করেন দুজন।