জাপানি দুই শিশু থাকবে বাবার কাছে: হাইকোর্ট

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৭:২৪ অপরাহ্ণ, নভেম্বর ২১, ২০২১

অনলাইন ডেস্ক: বাংলাদেশি বংশোদ্ভূত দুই জাপানি শিশু জেসমিন মালেকা ও লায়লা লিনা বাংলাদেশে বাবা ইমরান শরিফের সঙ্গে থাকবেন বলে রায় দিয়েছেন হাইকোর্ট।

রোববার এ রায় ঘোষণা করেন বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ।

রায়ে বলা হয়, শিশু দুটি বাংলাদেশে তাদের বাবার সঙ্গে থাকবে। তবে, তাদের মা জাপান থেকে এসে তার দুই সন্তানের সাথে বছরে তিনবার ১০ দিন একা সময় কাটাতে পারবেন। জাপানি মায়ের যাতায়াত ও থাকার যাবতীয় খরচ বাবা ইমরান শরীফকে বহন করতে হবে।

শরীফ ইমরান, একজন 56 বছর বয়সী বাংলাদেশী-আমেরিকান, এবং 48 বছর বয়সী জাপানি ডাক্তার নাকানো এরিকো, 2006 সালে জাপানের আইনে বিয়ে করার পর টোকিওতে স্থায়ী হন। তাদের 12 বছরের সংসারে তিনটি কন্যা সন্তানের জন্ম হয়। তিনজনই জাপানের টোকিওর চাফো শহরের আমেরিকান স্কুলের ছাত্র।

চলতি বছরের ১৮ জানুয়ারি শরীফ ইমরানের সাথে এরিকোর বিবাহ বিচ্ছেদ হয়। ২১ জানুয়ারি ইমরান আমেরিকান স্কুল ইন জাপান কর্তৃপক্ষের কাছে তার মেয়ে জেসমিন মালিকাকে নিয়ে যাওয়ার আবেদন করেন, কিন্ত এতে এরিকোর সম্মতি না থাকায় স্কুল কর্তৃপক্ষ ইমরানের প্রস্তাব প্রত্যাখ্যান করেন; এরপর ইমরান এক দিন জেসমিন মালিকা ও লাইলা লিনা স্কুল বাসে বাড়ি ফেরার পথে বাসস্টপ থেকে তাদের অন্য একটি ভাড়া বাসায় নিয়ে যান ,পরে তাদের বাবা ২ শিশুকে ঢাকা নিয়ে চলে আসেন;পরে শিশু দুটির জিম্মা নিয়ে বিষয়টি গড়ায় হাইকোর্ট পর্যন্ত।