৬ কোটি টাকার ভ্যাট ফাঁকির অভিযোগে মামলা করেছে ক্লাসিক্যাল হোমটেক্স

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১:৫৭ অপরাহ্ণ, ডিসেম্বর ২৫, ২০২১

রাজধানীর ইসলামপুরে গোপন ভ্যাট গোয়েন্দারা অভিযান চালিয়ে ক্ল্যাসিক্যাল হোমটেক্সের একটি বিপণন কোম্পানিতে অভিযান চালিয়ে ১৪১ কোটি টাকা বিক্রির ঘটনা উদঘাটনের পর ভ্যাট আইনে মামলা করেছেন। এই গোপন বিক্রয়মূল্যে প্রায় ৬ কোটি টাকার ভ্যাট ফাঁকি হয়েছে।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) এনবিআরের ভ্যাট গোয়েন্দা সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, রাজধানীর ইসলামপুরে নিজস্ব ব্র্যান্ডের তৈরি পোশাক বিপণনকারী প্রতিষ্ঠানে অভিযান চালিয়েছে এনবিআরের ভ্যাট গোয়েন্দারা। প্রাথমিকভাবে দেখা যায়, ১৪১ কোটি টাকার ভ্যাট বিক্রি মূল্য গোপন করেছে কোম্পানিটি। এই গোপন বিক্রয়মূল্যে প্রায় ৬ কোটি টাকার ভ্যাট ফাঁকি হয়েছে।

একটি টিপ-অফ অনুসারে, ক্লাসিক্যাল হোমটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড সরকারের কাছ থেকে বিপুল ভ্যাট ফাঁকি এড়িয়ে দীর্ঘদিন ধরে গোপনে আসল পরিষেবা বিক্রি করে এবং চালান ছাড়া অন্যান্য পরিষেবা প্রদান করে আসছে। এ সংবাদের ভিত্তিতে গত ২৪ নভেম্বর সংগঠনটির উপ-পরিচালক তানভীর আহমেদ অভিযান পরিচালনা করেন।

অভিযানকালে গোয়েন্দারা দেখতে পান যে কোম্পানিটি প্রকৃত বিক্রয় তথ্য গোপন করে ঢাকা দক্ষিণ কমিশনারেটের আওতাধীন কোতোয়ালি বিভাগের আরমানিটোলা ভ্যাট সার্কেলকে কম রাজস্ব দিয়েছে।

অনুসন্ধানে জানা গেছে, ২০১৬ সালের মে থেকে ২০২১ সালের অক্টোবর পর্যন্ত কোম্পানিটি ২০০ কোটি ৬ লাখ ৮২ হাজার ৬২২ টাকার পণ্য বিক্রি করেছে। তবে মাসিক রিটার্নে কোম্পানিটি মোট বিক্রির হিসাব দেখিয়েছে ৮ কোটি ৭৫ লাখ ৩২ লাখ ৩৩১ টাকা। স্থানীয় ভ্যাট বৃত্তে। রিটার্ন ও প্রকৃত বিক্রির পার্থক্য ১৪০ কোটি ৯৯ লাখ ৫২ হাজার ৪৭৯ টাকা। প্রকৃত বিক্রয় তথ্য গোপনের কারণে ৪ কোটি ৪৩ লাখ ৬ হাজার ৭৫৬ টাকা ভ্যাট ফাঁকি দেওয়া হয়েছে। ভ্যাট আইন অনুযায়ী, বিলম্বে সুদ হিসেবে মাসিক ২ শতাংশ হারে এই ফাঁকির ওপর প্রযোজ্য হবে ১ কোটি ৫৫ লাখ ৮ হাজার ৪৯৩ টাকা।

তদন্ত শেষে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য প্রতিবেদনটি ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে পাঠানো হয়েছে।