চুল ঝড়ে পড়ছে ? জেনে নিন ৫ টি কার্যকরী তেলের ব্যবহার

CNNWorld24 Dhaka
CNNWorld24 Dhaka
প্রকাশিত: ৭:৪২ পূর্বাহ্ণ, মার্চ ৬, ২০২১

লাইফস্টাইর ডেস্ক: নারকেল তেল এবং অলিভ অয়েলরয়েছে, পাশাপাশি চুলের বৃদ্ধির জন্য আরও কয়েকটি তেল ব্যবহার করতে পারেন।

তেল খুব গুরুত্বপূর্ণ চুলের জন্য।আপনি যতই যত্ন নেন না কেন, আপনি নিয়মিত তেল না দিলে আপনার চুল ভাল হবে না। সপ্তাহে কমপক্ষে দু’বার চুলের জন্য তেল প্রয়োজন। নারকেল তেল এবং জলপাই তেল রয়েছে, পাশাপাশি চুলের বৃদ্ধির জন্য আরও কয়েকটি তেল ব্যবহার করতে পারেন। কয়েক ধরণের তেল একসাথে ব্যবহারের উপকারগুলি দ্রুত হয়। চকচকে এবং শক্তিশালী চুলের জন্য কোন ৫ টি তেল ব্যবহার করবেন তা জেনে নিন।

ক্যাস্টর অয়েল — চুল পড়া এবং চুল ঘন হওয়া বন্ধ করতে সপ্তাহে অন্তত একবার ক্যাস্টর অয়েল ব্যবহার করুন। নারকেল তেল এবং জলপাই তেলের সাথে ক্যাস্টর অয়েল মিশিয়ে চুলের গোড়ায় ঘষুন। এক ঘন্টা পরে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন

অনিয়ন অয়েল- নিয়মিত অনিয়ন অয়েল বা পেঁয়াজের তেল ব্যবহার করলে চুল পড়া বন্ধ হবে। এ ছাড়া চুল নরম ও মসৃণ হবে। রাতে ঘুমোতে যাওয়ার আগে পেঁয়াজের তেল, নারকেল তেল এবং বাদামের তেল একসাথে মিশিয়ে আপনার চুলে ম্যাসাজ করুন। পরদিন সকালে হালকা শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে ফেলুন।

ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল – চুল পড়া বন্ধ করতে এবং চুলের বৃদ্ধি বাড়াতে এই তেলের কোনও জুড়ি নেই। রাতে ঘুমোতে যাওয়ার আগে নারকেল তেলের সাথে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে আপনার চুলে ম্যাসাজ করু।পরের দিন সকালে, ভেষজ শ্যাম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন।

রোজমেরি এসেনশিয়াল অয়েল – এই তেল চুলের গোড়ায় রক্ত ​​সঞ্চালন বাড়ায়। ফলস্বরূপ চুল দ্রুত বৃদ্ধি পায়। জলপাই তেলের সাথে কয়েক ফোঁটা রোজমেরি এসেনশিয়াল অয়েল মিশিয়ে চুলে ম্যাসাজ করুন।১০ মিনিট পরে, শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

মেথির তেল – মেথির তেল চুল ঝলমলে করতে খুব কার্যকর।এই তেলটি কয়েক ধরণের তেলের সাথে মিশিয়ে কিছুটা গরম করার পরে চুলে লাগান।এক ঘন্টা পরে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।