পাঁচ মাস পর্যন্ত সবজি সংরক্ষণ করবেন যেভাবে

News Reporter
News Reporter
প্রকাশিত: ১১:০৭ অপরাহ্ণ, আগস্ট ২৫, ২০২১

লাইফস্টাইল ডেস্কঃ  অনেক মানুষ আছে যারা সবজি খেতে পছন্দ করে। কিন্তু পছন্দের সবজি হাতে না থাকায় বছরের সব সময় খাওয়া সম্ভব নয়। সেক্ষেত্রে আপনি চাইলে সবজি সংরক্ষণ করতে পারেন। এটি করার মাধ্যমে, আপনি সারা বছর ইচ্ছে মতো  সবজি খেতে পারেন। আর যদি আপনি সবজি কেটে স্টোর করেন তাহলে সবজি দ্রুত রান্না হয়ে যাবে। আসুন শাকসবজি সংরক্ষণের সঠিক উপায় খুঁজে বের করি।

সবজি প্রস্তুত করা:
আপনি সারা বছর পাওয়া যায় না এমন সবজি সংরক্ষণ করতে পারেন অথবা আপনি আপনার পছন্দের সবজি সংরক্ষণ করতে পারেন। উদাহরণস্বরূপ, গাজর, মটরশুঁটি, ডাল। প্রথমে সব সবজি ভালো করে ধুয়ে নিন। তারপর তোয়ালে দিয়ে পানি শুকিয়ে নিন। তারপর সবজিগুলো টুকরো করে কেটে নিন।

ফুটানঃ
গাজরের মতো কাটা শাকসবজি একটি বড় পাত্রে জল দিয়ে রাখুন। সামান্য লবণ যোগ করুন। তারপর চুলার আঁচ বাড়িয়ে দিন। পানি ফুটতে শুরু করলে চুলার আঁচ একটু কমিয়ে দিন। তারপর গাজর সেদ্ধ হয়ে গেলে চুলা বন্ধ করে পানি ঝরিয়ে নিন।

সবজি শুকানোঃ
সিদ্ধ হওয়ার পর, তাপমাত্রা ভারসাম্য বজায় রাখার জন্য সবজি বরফ এবং ঠান্ডা জলে 10 মিনিটের জন্য রাখুন। তারপর সব জল ভালো করে ছেঁকে নিন এবং রান্নাঘরের তোয়ালেতে সবজিগুলো ভালো করে ছড়িয়ে দিন। তারপর ১৫ মিনিটের জন্য ফ্যানে বাতাসে শুকিয়ে নিন।

সংরক্ষণঃ 

সব সবজি শেষে একটি জিপ লক ব্যাগে সংরক্ষণ করতে হবে। সবজি সংরক্ষণ করার সময়, খেয়াল রাখতে হবে যেন কোনভাবেই বাতাস না থাকে। বাতাস ঢোকার সঙ্গে সঙ্গে সবজি নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। যদি সবজি এভাবে সংরক্ষণ করা হয়, তাহলে এটি পাঁচ মাস পর্যন্ত ভালো থাকে।