ভাত না রুটি কোনটি ওজন কমাতে সহায়ক?

News Reporter
News Reporter
প্রকাশিত: ১১:২৬ অপরাহ্ণ, আগস্ট ৩১, ২০২১

লাইফস্টাইল ডেস্কঃ যখন ওজন কমানোর কথা আসে, কম কার্বোহাইড্রেটযুক্ত খাবার খাওয়া গুরুত্বপূর্ণ। কিন্তু আমাদের দেশের প্রধান দুটি খাবার হলো ভাত বা রুটি যা কার্বোহাইড্রেট সমৃদ্ধ। আমরা সবাই ভাত বা রুটি বা দুটো খেয়ে বড় হই। সেক্ষেত্রে খাদ্য থেকে ভাত বা রুটি অপসারণ করা কঠিন হয়ে পড়ে। আপনি যদি ওজন কমাতে চান তবে আপনাকে সংযম করতে হবে এবং যদি না হয় তবে আপনাকে ভাত বা রুটি বেছে নিতে হবে। ভাত বা রুটি – আসুন জেনে নেওয়া যাক কোনটি ওজন কমাতে সাহায্য করবে।

ভাত:
রুটির চেয়ে ভাত হজম করা সহজ। ভাত একটি উচ্চ কার্বোহাইড্রেট খাদ্য।

রুটি:

রুটিতে ভাতের চেয়ে অনেক বেশি ফাইবার এবং প্রোটিন থাকে, যা অনেকক্ষণ পেট ভরা রাখে। রুটিতে সোডিয়ামও থাকে, যা বিভিন্ন ক্রিয়াকলাপের জন্য অপরিহার্য।
ওজন কমানোর জন্য ভাতের চেয়ে রুটি বেশি সহায়ক। একটি মাঝারি আকারের রুটিতে ৭১ ক্যালোরি, ৩ গ্রাম প্রোটিন, ০.৪ গ্রাম চর্বি এবং ১৫ গ্রাম কার্ব থাকে।

আপনি চাইলে আপনার রুটি বানানোর জন্য একসাথে অনেক ধরনের ময়দা মিশিয়ে নিতে পারেন। এতে পুষ্টিগুণ বৃদ্ধি পাবে।

ডাল এবং ভাত:

আপনি যদি একসাথে ডাল এবং ভাত খান, তাহলে আপনি সব অ্যামিনো অ্যাসিড এবং প্রোটিন পাবেন, যা বেশিরভাগ সবজিতে অনুপস্থিত। ওজন কমাতে আপনি চিন্তা না করে ডাল ভাত খেতে পারেন।

কিন্তু এর জন্য আপনি ভাত পুরোপুরি বাদ দিবেন, এমনটা হয় না। আপনি সপ্তাহে দুই থেকে তিন দিন ভাত খেতে পারেন। কিন্তু পরিমাণ সম্পর্কে সচেতন থাকুন।