নিম পাতা ত্বকের উজ্জ্বলতা বাড়ায়

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৩:১৫ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২১

আমরা সবাই জানি, নিম একটি ঔষধি গাছ। যার ডালপালা, পাতা, রস সবই উপকারী।

ভাইরাস ও ব্যাকটেরিয়া মেরে ফেলতে নিম খুবই কার্যকরী। আর রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ওজনের জুড়ি মেলা ভার।
নিমের উপকারিতাঃ

ত্বকঃ নিম বহুদিন ধরেই সৌন্দর্য চিকিৎসায় ব্যবহৃত হয়ে আসছে। ত্বকের দাগ দূর করতে নিম খুব ভালো কাজ করে। এটি ত্বকের ময়েশ্চারাইজার হিসেবেও কাজ করে। ব্রণ থেকে মুক্তি পেতে নিম পাতা লাগাতে পারেন। অনেকের মাথার ত্বকে চুলকায়। নিয়মিত নিম পাতার রস মাথার ত্বকে লাগালে এই চুলকানি কমে যায়। নিম পাতার সাথে কাঁচা হলুদের পেস্ট নিয়মিত প্রয়োগ করলে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পায় এবং ত্বকের টোন উন্নত হয়।

চুল: উজ্জ্বল, সুন্দর ও আকর্ষণীয় চুল পেতে নিম পাতা খুবই কার্যকরী। খুশকি থেকে মুক্তি পেতে শ্যাম্পু করার সময় ফুটানো পানি দিয়ে চুলে ম্যাসাজ করে ভালো করে ধুয়ে ফেলুন। খুশকি চলে যাবে। চুলের জন্য নিম পাতার ব্যবহার অনন্য। সপ্তাহে 1 দিন নিম পাতা চুলে লাগিয়ে প্রায় 1 ঘন্টা রাখুন। এবার ১ ঘণ্টা পর ভালো করে ধুয়ে ফেলুন। দেখবেন চুল পড়া কমার সাথে চুল নরম ও কোমল হবে।

কৃমি: পেটে কৃমি হলে শিশুরা অসুস্থ হয়ে পড়ে। পেট বড়। মুখ ফ্যাকাশে হয়ে যায়। শিশুদের পেটের কৃমি দূর করতে নিম পাতার জুড়ি নেই।

দাঁতের রোগ: প্রাচীনকাল থেকেই দাঁতের স্বাস্থ্যের জন্য নিমের ডালপালা দিয়ে মেসওয়াক খাওয়ার প্রচলন রয়েছে। নিম পাতা এবং বাকলের গুঁড়া বা নিমের ডাঁটা দিয়ে নিয়মিত দাঁত ব্রাশ করলে দাঁত মজবুত হবে এবং দাঁতের রোগ থেকেও রক্ষা পাবে।