শীতে ত্বক শুষ্ক হয়ে যেতে পারে ৫টি কারণে

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১০:৩৮ অপরাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০২১

লাইফস্টাইল ডেস্ক:
শীতকালে তাপমাত্রা সাধারণত অনেক কম থাকে এবং আবহাওয়া শুষ্ক থাকে। আর এ সময় যে সমস্যাগুলো দেখা যায় তার মধ্যে অন্যতম হলো- শুষ্ক ত্বক।

এ সময় অনেকের তেজস্ক্রিয় ত্বক গ্রীষ্মের রোদের মতো শুষ্ক ও চুলকানি ত্বকে রূপান্তরিত হয়। এক্ষেত্রে ত্বক শুষ্ক হওয়ার পাশাপাশি চুলকানি ও লালচে ভাব দেখা দিতে পারে।

শুষ্ক ত্বক থেকে মুক্তি পেতে অনেকেই অনেক ধরনের ক্রিম ব্যবহার করেন। তবে একাই যথেষ্ট নয়। আপনার ত্বককে সুস্থ রাখতে, আপনার ত্বক কেন শুষ্ক তা খুঁজে বের করুন এবং আপনার ত্বককে সুন্দর করতে সেই অনুযায়ী আপনার অভ্যাস পরিবর্তন করুন। এখানে 5 টি টিপস যা শীতকালে আপনার ত্বককে শুষ্ক করে তুলতে পারে:

১. অতিরিক্ত ত্বক ধোয়ার কারণে
আপনার মুখ অতিরিক্ত ধোয়ার ফলে ত্বক তার প্রাকৃতিক ময়শ্চারাইজিং ফ্যাক্টর হারায়। এবং পরবর্তী ছয় ঘন্টা এটি ত্বকে ফিরে আসে না। ত্বক ধোয়ার পরে যদি ময়শ্চারাইজ না হয় তবে আপনার ত্বক তার সমস্ত প্রাকৃতিক তেল হারাতে পারে, যা এটিকে টানটান এবং শুষ্ক করে তোলে।

তাই যখনই প্রয়োজন তখনই ত্বক পরিষ্কার করুন। আর ত্বক পরিষ্কার করার পর অবশ্যই ত্বককে ময়েশ্চারাইজ করতে হবে।

২. গরম পনি দিয়ে গোসল করলে
শীতকালে গরম পানি দিয়ে গোসল করা আরামদায়ক হলেও এর একটা খারাপ দিক আছে। আর তা হল অত্যধিক গরম জল আপনার ত্বকের ক্ষতি করতে পারে এবং শীতে ত্বককে শুষ্ক রাখতে পারে। এছাড়াও, এটি আপনার ত্বককে লাল, ফ্ল্যাকি এবং সংবেদনশীল করে তুলতে পারে। তাই অতিরিক্ত গরম পানি দিয়ে গোসল করা থেকে বিরত থাকতে পারেন।

৩. ত্বকে রাসায়নিকের ব্যবহার
যদিও ত্বকের মৃত কোষ এবং ময়লা অপসারণের জন্য এক্সফোলিয়েশন গুরুত্বপূর্ণ, তবে অতিরিক্ত স্ক্রাব বা রাসায়নিক ব্যবহার শুষ্ক ত্বকের কারণ হতে পারে। তাই ত্বকে যতটা সম্ভব কম রাসায়নিক ব্যবহার করুন এবং স্ক্রাবিং বা পরিষ্কার করার পরে ময়েশ্চারাইজ করতে ভুলবেন না।

৪. পর্যাপ্ত পানির অভাব
শীতকালে আপনি কতটা পানি পান করছেন সেদিকে খেয়াল রাখতে হবে। কারণ সঠিক হাইড্রেশন না থাকলেও ত্বক আরও শুষ্ক হয়ে যেতে পারে এবং ত্বক ফাটতে পারে। তাই আপনার ত্বককে সুরক্ষিত রাখতে পর্যাপ্ত পানি পান করতে হবে।

৫. ত্বকে সঠিক ময়শ্চারাইজিং
শীতে ত্বকের প্রাকৃতিক তেল নষ্ট হয়ে যেতে পারে। তাই এই সময়ে ত্বকে সঠিক ময়েশ্চারাইজিং খুবই জরুরি। সঠিক ময়শ্চারাইজিং ত্বকের প্রাকৃতিক তেল লক করতে এবং ত্বকের শুষ্কতা দূর করতে সাহায্য করতে পারে।