Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১০:৪৬ অপরাহ্ণ, ডিসেম্বর ২৬, ২০২১

লাইফস্টাইল ডেস্ক:আমরা বিভিন্ন উৎসবে মেকআপ করতে চাই। তাই মেকআপ এখন অনেকেরই খুব প্রিয় বিষয়।

তবে এর অসুবিধাও কম নয়। কিন্তু, আপনি যদি মেকআপ ছাড়াই নিজেকে সুন্দরভাবে উপস্থাপন করতে পারেন? আসুন জেনে নেওয়া যাক মেকআপ ছাড়া কীভাবে নিজেকে সুন্দর করবেন-

প্রতি রাতে আট ঘণ্টা ঘুমান। শরীর ঠিকমতো বিশ্রাম পেলেই হজমশক্তি ভালো হবে, অন্ত্র পরিষ্কার হবে এবং ত্বক উজ্জ্বল দেখাবে। কম ঘুমালে চোখের পকেট তৈরি হবে, মুখে নানা ফুসকুড়ি বের হবে। তারপর সেগুলোও ঢেকে রাখার জন্য আপনাকে মেকআপ করতে হবে। তাই না? তাই ঘুমের দিকে মনোযোগ দিন।

শীতকালে দিনে একবার এবং গ্রীষ্মে দিনে দুবার গোসল করা আবশ্যক। সপ্তাহে একবার মুখ ও শরীর স্ক্রাব করলেই ত্বক পরিষ্কার থাকবে।
প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে এক কাপ পানিতে লেবুর রস মিশিয়ে পান করলে শরীর থেকে টক্সিন দূর হবে এবং ত্বক উজ্জ্বল হবে।

একটি পুষ্টিকর সুষম খাদ্য সুন্দর ত্বকের চাবিকাঠি। গ্রিল, ফাস্ট ফুড, জাঙ্ক ফুড, অতিরিক্ত মশলাদার রান্না ইত্যাদি থেকে যত দূরে থাকবেন, ত্বক তত ভালো থাকবে।
বিনা কারণে মুখে হাত দেওয়ার বদ অভ্যাস ত্যাগ করা উচিত। আমরা সারা দিন বিভিন্ন জায়গায় আমাদের হাত রাখি। তাই বেশির ভাগ জীবাণু হাতে থাকে এবং যতবার মুখে হাত দেওয়া হয় ততবারই মুখের ত্বকে ছড়িয়ে পড়ে।

দুই মাসে একবার ডি-ট্যান পলিউশন ফেসিয়াল করা উচিত। এটি ত্বকের গভীরে থাকা ধূলিকণাও পরিষ্কার করে এবং ত্বককে প্রাকৃতিকভাবে উজ্জ্বল দেখায়।
মুখ ধোয়ার সময় সাবান বা বডিওয়াশ ব্যবহার করা উচিত নয়। শুধু ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে নিন। মুছা দিয়ে মুখ মুছবেন না। আর মুখ পরিষ্কার করার পর তোয়ালে দিয়ে হালকা করে মুছে নিতে হবে।

প্রতি রাতে ঘুমানোর আগে অবশ্যই ক্লিনজিং-টোনিং-ময়েশ্চারাইজিং করতে হবে। প্রতিদিন এই তিনটি ধাপ অনুসরণ করলে ত্বকে কোনো ময়লা জমবে না। তাছাড়া ঘুমাতে যাওয়ার আগে ভালোভাবে মেকআপ তুলে তবেই ঘুমাতে হবে।

রাতে ঘুমানোর আগে অবশ্যই নাইট ক্রিম লাগাতে হবে। সারা রাত মুখে ক্রিম লাগিয়ে ঘুমালে সকালে ঘুম থেকে উঠে দেখবেন আপনার ত্বক আর্দ্র ও কোমল। যারা এই নিয়ম মেনে চলেন তাদের মুখে বলিরেখা আসতে দেরি হয়ে যায়।

মাঝে মাঝে হেয়ার ম্যাসাজ করে স্পা করা উচিত। ব্রণ প্রধানত মুখের ত্বকে ফুসকুড়ি আকারে মানুষ প্রভাবিত করে। চুলের গোড়া পরিষ্কার থাকলে তা হবে না। তাছাড়া চুল ভালো হলে শুধু সুন্দর মুখের সঙ্গে মানিয়ে যাবে না সৌন্দর্য বাড়াবে।

বিভিন্ন ধরনের মেকআপ পণ্য রয়েছে, যেখান থেকে আপনি আপনার ত্বকের ধরন অনুযায়ী পণ্য সম্পর্কে জানতে পারবেন। ইউটিউব এবং অনলাইনেও রয়েছে বিউটি টিপস। তাদের কাছ থেকে আপনার প্রয়োজনীয় পণ্যটি জেনে নিন এবং সংগ্রহে রাখুন। এবং আপনি যদি পণ্যগুলির সাথে পরিচিত না হন তবে সেগুলি ভাল না খারাপ তা নির্ধারণ করবেন না। প্রয়োজনে যারা জানেন তাদের পরামর্শ নিন।