ছেলেদের ত্বক ও চুলের যত্ন

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১০:২৮ অপরাহ্ণ, জানুয়ারি ৪, ২০২২

লাইফস্টাইল ডেস্ক:সারাদিন বাইরের ধুলাবালি, কাজের চাপ এবং খাবারের কারণে ছেলেদের ত্বকের নানা সমস্যায় পড়তে হয়। এ ছাড়া ঋতুতে শীতের এই সময়েও পুরুষের ত্বকে ব্রণ, ফুসকুড়ি, কালচে দাগ বা রুক্ষতা ও পায়ের ফাটা মতো ময়লা দেখা যায়।

রেড বিউটি স্যালনের স্বত্বাধিকারী আফরোজা পারভীন জানাচ্ছেন কীভাবে ঘরে বসে সহজেই ত্বকের যত্ন নেওয়া সম্ভব। লিখেছেন ফারিন সুমাইয়া

ছেলেদের ত্বক তুলনামূলকভাবে রুক্ষ। তাই পুরুষদের ত্বক খুব দ্রুত তার ময়লা হারিয়ে ফেলে। এক্ষেত্রে ত্বকের পাশাপাশি হাত ও পায়ে দেখা দেয়। ত্বকের রুক্ষতার সবচেয়ে সাধারণ কারণ হল পা ফাটা।

তাই বাইরে থেকে বাসায় ফেরার পর হালকা গরম পানিতে পা পরিষ্কার করলে বা সাবান দিয়ে ভালো করে মালিশ করলে ভালো উপকার পাওয়া সম্ভব। এ ছাড়া রাতে ঘুমানোর আগে পা ফাটার জায়গায় লেপের আকারে পেট্রোলিয়াম জেলি লাগান, তাহলে মোজা পরে ঘুমালে পা ফাটার সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

এটি দ্রুত পা ফাটা বন্ধ করবে এবং পা তার আগের আকারে ফিরে আসতে শুরু করবে। অন্যদিকে শীতের আগমনে যাদের পা ফাটার সমস্যা শুরু হয়েছে, তারা যদি পা ভালোভাবে পরিষ্কার করে ময়েশ্চারাইজার ব্যবহার করেন তাহলে পুরো শীত জুড়ে পায়ের ত্বক পাবেন সুন্দর।

তা ছাড়া শীতের এই সময়েও অনেক ক্ষেত্রে ছেলেদের রোদে পোড়ার সমস্যায় পড়তে হয়। এক্ষেত্রে হাতের এক অংশ কালো হয়ে যাওয়া বা গোড়ালিতে দীর্ঘক্ষণ বসে থাকার কারণে কালো দাগ তৈরি হয়।

অন্যদিকে যারা চশমা পরেন তাদের নাকের একটা অংশ পর্যন্ত ব্ল্যাকহেডস হয়। এক্ষেত্রে টকদই ও হলুদের গুঁড়া সমপরিমাণ মিশিয়ে প্যাক আকারে ব্যবহার করলে খুব অল্প সময়েই এই দাগ থেকে মুক্তি পাবেন। তবে এক্ষেত্রে প্যাক ব্যবহারের পর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করার পাশাপাশি মিশ্রণটি ১৫ থেকে ২০ মিনিট রেখে স্বাভাবিক তাপমাত্রায় পানি দিয়ে পরিষ্কার করতে হবে।

শীতের এই সময়ে ছেলেদের আরেকটি বড় সমস্যা খুশকি। খুশকি যেমন চুলের ফলিকলকে নরম করে, তেমনি চুল পড়াও হয়। এক্ষেত্রে সপ্তাহে অন্তত দুই দিন চুলে ভালো করে ম্যাসাজ করে তারপর লেবু ও টকদইয়ের মিশ্রণ ব্যবহার করুন।

১৫ থেকে ২০ মিনিট রাখার পর ভালো করে শ্যাম্পু করে নিন। এতে চুল পড়া বন্ধ হবে কারণ এটি আগের আকৃতিতে ফিরে আসবে এবং চুলের গোড়াও মজবুত হবে এবং আপনি চকচকে চুল পাবেন।