Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১১:৩৩ অপরাহ্ণ, জুলাই ৭, ২০২১

বৃহস্পতিবার থেকে লেনদেনের নতুন সূচি পরিশোধ সেবা প্লাটফর্মে

নিউজ ডেস্ক:কোভিড-১৯ নোভেল করোনা  পরিস্থিতিতে ব্যাংকিং ও পরিশোধ সেবা  কার্যক্রম অব্যাহত রাখার লক্ষ্যে আন্ত:ব্যাংক লেনদেনের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক নতুন সময় সূচী নির্ধারণ করেছে ।

 

(৭ জুলাই) বুধবার এ বিষয়ে একটি সার্কুলার জারী করেছে এবং  সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

(৮ জুলাই) বৃহস্পতিবার থেকে নতুন এ সময় সূচীতে লেনদেন সম্পন্ন করা যাবে।

 

আর এতে বলা হয়েছে, দৈনন্দিন বিশেষ ব্যাংকিং সেবা দেওয়ার নিমিত্তে পরিশোধ প্লাটফর্মগুলোর কার্যক্রম নতুন সময় সূচীতে সম্পন্ন হবে।

 

বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজের (বিএসিএইচ) মাধ্যমে লেনদেনের উচ্চ মূল্যের চেক (হাই ভ্যালু ক্লিয়ারিং প্রেজেন্টমেন্ট কাট অফ টাইম) দুপুর ১২টার মধ্যে বাংলাদেশ ব্যাংকের কাছে পাঠাতে হবে আর  লেনদেন সম্পন্ন হবে (রিটার্ন কাট অফ টাইম) দুপুড় ১ টা ৩০ মিনিটের মধ্যে।

 

সাধারণ মূল্যের চেক (রেগুলার ভ্যালু ক্লিয়ারিং প্রেজেন্টমেন্ট কাট অফ টাইম) দুপুর ১২টার মধ্যে বাংলাদেশ ব্যাংকের বরাবরে পাঠাতে হবে এবং লেনদেন সম্পন্ন হবে (রিটার্ন কাট অফ টাইম) বিকেল ৩টার মধ্যে।

 

উপযুক্ত দিনগুলোতে বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্কের দু-টি সেশন পুর্বের সময় সূচী অনুসারে চালু থাকবে। রিয়েল টাইম গ্রোস সেটেলমেন্টের মাধ্যমে সকাল ১০টা – বিকেল ২টা ৩০ মিনিট পর্যন্ত লেনদেন করা যাবে। কিন্তু শুধুমাত্র কাস্টমস শুল্ক সংক্রান্ত করাদি, ফি, চার্জ প্রভৃতি ও আন্ত:ব্যাংক লেনদেন বিকেল  ৩টা-৩০ মিনিট  পর্যন্ত করা যাবে। আর পরবর্তী নির্দেশনা না আসা পর্যন্ত এ নির্দেশনা বহাল থাকবে।