আজ ত্যাগের মহিমা নিয়ে পবিত্র ঈদুল আজহা

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৬:৫৭ পূর্বাহ্ণ, জুলাই ২১, ২০২১

নিউজ ডেস্ক: আজ ত্যাগের মহিমা নিয়ে পবিত্র ঈদুল আজহা, যা মুসলমানদের অন্যতম ধর্মীয় উত্সব, করোনাভাইরাসের মহামারির মধ্যে আবারও পালিত হচ্ছে এ ঈদ। এ উত্সবটি বাঙালি সমাজে ‘ ঈদুল আজহা’ নামেও পরিচিত। কয়েক শতাব্দী ধরে এই ঈদ ধর্মপ্রাণ মুসলমানদের বিসর্জনের গৌরবতে ভাস্বর করে আসছে, আজ বুধবার সকালে ঈদের নামাজের পর সক্ষম সর্বশক্তিমান মুসলমানরা মহান আল্লাহ তায়ালার সন্তুষ্টি লাভের লক্ষ্যে পশু কোরবানি করবেন। তবে বিশ্বব্যাপী এই যে আনন্দ-উচ্ছ্বাস মুসলিম সম্প্রদায়ের মধ্যে ঈদকে ঘিরে উত্তেজনা অনেকাংশে ম্লান হয়ে গেছে বৈশ্বিক অতিমারি’র কারনে।

গত বছরের মতো এবারও ঈদে জামায়াত শারীরিক দূরত্ব বজায় রেখে এবং স্বাস্থ্যবিধি নিয়ম অনুসরণ করে সরকারের করোনা মোকাবিলায় ও নিয়ন্ত্রণ ও সংক্রমণের বিস্তার রোধে সরকারের নির্দেশে ঈদ অনুষ্ঠিত হবে তবে ধর্ম মন্ত্রণালয়ের পক্ষ থেকে ঈদের জামাত শেষে কোলাকুলি এবং হাত মেলানো থেকে বিরত থাকার অনুরোধ করা জানানো হয়েছে।

ঈদ উপলক্ষে দেশবাসীকেশুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন- রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা বেগম রওশন এরশাদ ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। পৃথক বার্তায় তারা মুসলিম উম্মাহ’র অব্যাহত শান্তি, সমৃদ্ধি ও মঙ্গল কামনা করেছেন।

এদিকে, এবারও হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহে ঈদ জামাত অনুষ্ঠিত হচ্ছে না। শোলাকিয়া ময়দানের ঈদ জামাতও নয়, যা একশ বছরের পুরনো, তবে এবার জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে পাঁচটি ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

ঈদুল আজহা ত্যাগ ও প্রভুপ্রেমের প্রেমের চূড়ান্ত: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি আবদুল হামিদ বাণীতে বলেন, পবিত্র ঈদুল আজহা সর্বশক্তিমান ও সর্বোচ্চ ত্যাগের প্রতি গভীর নিষ্ঠার গৌরবময়। ‘আযা’ অর্থ ত্যাগ। ঈদুল আজহা চরম ত্যাগ ও প্রভুপ্রেমের প্রেমের চূড়ান্ত সাথে জড়িত।

রাষ্ট্রপতি এই কঠিন সময়ে দেশের মানুষের জন্য ত্যাগের অর্থ উপলব্ধি করে মহামারী দ্বারা আক্রান্ত মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানান রাষ্ট্রপতি।

ঈদুল আজহা ত্যাগ ও ভ্রাতৃত্ববোধের শিক্ষা দেয়: প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ঈদুল আজহা শান্তি, মমতা, ত্যাগ ও ভ্রাতৃত্বের শিক্ষা দেয়। তিনি বলেন, আসুন আমরা সকলেই পবিত্র ঈদুল আজহার বাণী আমাদের হৃদয়ে ধারণ করি এবং স্ব স্ব অবস্থান থেকে জনকল্যাণমূলক কাজে অংশ নিয়ে একটি বৈষম্যহীন, সুখী, সমৃদ্ধ ও শান্তিপূর্ণ বাংলাদেশ গড়ে তুলি।

তিনি বলেন, আমরা একটি জটিল সময়ে ঈদুল আজহা উদযাপন করছি। করোনা’ভাইরাস পুরো বিশ্বকে পঙ্গু করে দিয়েছে। পরিস্থিতি মোকাবেলায় সরকার প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে। জনগণকে সকল সহযোগিতা প্রদান অব্যাহত রেখেছি।

ত্যাগের শিক্ষাকে অবশ্যই ব্যক্তিগত ও সামাজিক জীবনে প্রয়োগ করতে হবে: রওশন

বিরোধী দলের নেতা রওশন এরশাদ বলেছেন, ত্যাগের শিক্ষাগুলি ব্যক্তিগত ও সামাজিক জীবনে যথাযথভাবে ব্যবহার করতে পারলে জাতীয় উন্নয়ন ত্বরান্বিত হবে।

বিরোধী দলীয় নেতা বলেন, পবিত্র ঈদুল আজহা শ্বরের প্রতি গভীর নিষ্ঠা ও সর্বোচ্চ ত্যাগের গৌরব দ্বারা আলোকিত হয়েছিল। হজরত ইব্রাহিম আলাইহিস সালাম সর্বশক্তিমানের নির্দেশে তাঁর পুত্র ইসমাইল (আ।) – কে কোরবানি দিয়ে নিঃশর্ত প্রেম, অটল আনুগত্য এবং অটল আত্মত্যাগের এক দুর্দান্ত উদাহরণ স্থাপন করেছেন।

বিএনপি চেয়ারপারসনকে ঈদ শুভেচ্ছা:

বিএনপি চেয়ারপারসন ও প্রাক্তন প্রধানমন্ত্রী খালেদা জিয়া ঈদুল আজহা উপলক্ষে জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন। সোমবার বিকেলে মহাখালীর শেখ রাসেল ন্যাশনাল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও হাসপাতালে করোনভাইরাস বিরুদ্ধে টিকা দেওয়ার পরে খালেদা জিয়া গণমাধ্যম কর্মীদের মাধ্যমে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

সকাল ৭টা থেকে বায়তুল মোকাররমের জামায়াত:

ধর্ম মন্ত্রণালয়ের জারি করা এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ঈদুল আজহায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদে পাঁচটি জামাত অনুষ্ঠিত হবে। প্রথম জামাতটি সকাল ৭’টায় হবে। এরপরে জামায়াত যথাক্রমে সকাল ৮ টা, সকাল ৯ টা, ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হবে।

ধর্ম মন্ত্রণালয়ের তফসিল অনুসারে, বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের প্রথম জামাত পরিচালনা করবেন বায়তুল মোকাররম প্রবীণ পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা। মিজানুর রহমান, মুকব্বির হবেন বায়তুল মোকাররম মসজিদের মুয়েজিন। আতাউর রহমান।

দ্বিতীয় জামাত সকাল ৮ টায় অনুষ্ঠিত হবে। ইমাম হাফেজ মুফতি মুহিব্বুল্লাহিল বাকী নদভী বায়তুল মোকাররমের জামাত পরিচালনা করবেন এবং হাফেজ ক্বারী কাজী মাসুদুর রহমান পরিচালনা করবেন।

তৃতীয় জামাতটি সকাল ৯ টায় অনুষ্ঠিত হবে। ইমাম মাওলানা এহসানুল হক বায়তুল মোকাররমের সভাপতিত্ব করবেন এবং হাফেজ ক্বারী হাবিবুর রহমান মেশকাত সভাপতিত্ব করবেন।

চতুর্থ জামাতটি সকাল দশটায় অনুষ্ঠিত হবে। ইমাম মাওলানা মহিউদ্দিন কাসিম বায়তুল মোকাররমের জামাত পরিচালনা করবেন, আবৃত্তিকার মুকবব্বির হবেন। আইজাক

পঞ্চম ও শেষ জামাতটি সকাল দশটা ৪৫মিনিটে অনুষ্ঠিত হবে। জামায়াতের ইমামতি করবেন ইসলামিক ফাউন্ডেশনের মুহাদ্দিস হাফেজ মাওলানা ওয়ালিউর রহমান খান, মুকাব্বির হবেন মোঃ শহীদুল্লাহ। এই পাঁচটি জামাতে কোন ইমাম অনুপস্থিত থাকলে ইসলামিক ফাউন্ডেশনের মুফতি মাওলানা মোহাম্মদ আবদুল্লাহ বিকল্প ইমাম হিসাবে দায়িত্ব পালন করবেন।

সকাল ৮টায় ঢাবিতে জামায়াত:

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কেন্দ্রীয় মসজিদ জামিয়ায় পবিত্র ঈদুল আজহার জামায়াত সকাল ৮ টায় অনুষ্ঠিত হবে। মসজিদের সিনিয়র ইমাম খতিব সৈয়দ মুহাম্মদ এমদাদ উদ্দিন জামাতে ইমামতি করবেন।

এ ছাড়াও সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের ড. মুহাম্মদ শহীদুল্লাহ হল জামে মসজিদ ও ফজলুল হক মুসলিম হল মসজিদে জামায়াত অনুষ্ঠিত হবে।

ঈদুল আজহা উপলক্ষে বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার ও বেসরকারী মিডিয়া যথাযথ গুরুত্ব সহ বিশেষ অনুষ্ঠান প্রচার করবে এবং সংবাদপত্রে বিশেষ বিষয় প্রকাশ করবে। ঈদ উদযাপন উপলক্ষে সব হাসপাতাল, কারাগার, সরকারি শিশুদের বাড়ি, বার্ধক্যকেন্দ্র ও মাদকাসক্তি নিরাময় কেন্দ্রে উচ্চমানের খাবার পরিবেশন করা হবে। বিদেশে বাংলাদেশ দূতাবাস এবং মিশন যথাযথভাবে পবিত্র -দুল আজহা উদযাপন করবে।