২৮ জুলাই থেকে শুরু জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদন

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১১:০৪ পূর্বাহ্ণ, জুলাই ২৫, ২০২১

অনলাইন ডেস্ক: করোনা’র মহামারির কারণে পিছিয়ে পড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার আবেদনের প্রক্রিয়া ২৮ জুলাই থেকে শুরু হবে। এই কার্যক্রম ১৪ ই আগস্ট অবধি চলবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তির বিজ্ঞপ্তি রবিবার (২৫ জুলাই) প্রকাশিত হয়েছে। একই সঙ্গে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও ভর্তির নির্দেশিকা প্রকাশ করেছে।

ভর্তি বিজ্ঞপ্তি অনুসারে, স্নাতক প্রথম বর্ষের ভর্তির আবেদন ২৮শে জুলাই বিকাল ৪ টা থেকে পুনরায় শুরু হবে। আবেদনটি অনলাইনে চলবে ১৪ ই আগস্ট দুপুর ১২ টা পর্যন্ত।

ভর্তিচ্ছু প্রার্থীদের জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে আবেদনটি পূরণ করতে হবে এবং ১৬আগস্টের মধ্যে মোবাইল ব্যাঙ্কিংয়ের মাধ্যমে আবেদনের প্রাথমিক আবেদন ফি বাবদ ২৫০ টাকা প্রদান করতে হবে। সমস্ত ভর্তি কার্যক্রম সমাপ্ত হওয়ার পরে স্নাতক শ্রেণির প্রথম বর্ষ থেকে অনলাইনে শুরু হবে ১৫ সেপ্টেম্বর।

এদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজগুলিতে বিগত কয়েক বছরের মতো এসএসসি ও এইচএসসি ফলাফলের ভিত্তিতে ভর্তি নেওয়া হবে। ফলস্বরূপ, আবারও কোন ভর্তি পরীক্ষা নেওয়া হচ্ছে না।

প্রসঙ্গত-, জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) এবং প্রথম বর্ষ স্নাতক (সম্মান) প্রফেশনাল শ্রেণির অনলাইন ভর্তি প্রক্রিয়াটি ৮ ই জুন থেকে শুরু হওয়ার কথা ছিল। কিন্তু করোনা’র পরিস্থিতি অবনতির সাথে সাথে সরকার কঠোর বিধিনিষেধ আরোপ করে, তারপরে ৭ জুন বিকেলে জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ভর্তি কমিটির সভায় আবেদন প্রক্রিয়া স্থগিত করেন।