ভ্যাকসিন নিয়েছেন সাড়ে ৩ কোটি মানুষ

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১০:২১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২১

স্বাস্থ্য ডেস্ক: ভ্যাকসিন নিয়েছেন সাড়ে ৩ কোটি মানুষ । বিশ্বজুড়েই কোভিড-১৯ নোভেল করোনা ভাইরাসের ভ্যাকসিন নেয়া শুরু হয়েছে। এ তালিকায় আছে বাংলাদেশও। তবুও কেন যেন কিছুতেই থামছে না এ ভাইরাসের সংক্রমণ ও মৃত্যু। এরই মধ্যে গবেষণায় দেখা গেছে, ভ্যাকসিন কার্যক্রম সম্পূর্ণ হয়েছে এ রকম ব্যক্তিরা কোভিডে আক্রান্ত হলে মৃত্যুর শঙ্কা প্রায়-১১ গুণ কমে যায়। এমনকি তাদের হাসপাতালে ভর্তির সম্ভাবনাও-১০ গুণ কমে যায়। যার ফলে শুরু থেকেই ভ্যাকসিনের ওপর গুরুত্ব দিচ্ছে সবাই।

বাংলাদেশে এখন পর্যন্ত-৩ কোটি ৪৭ লক্ষ- ৭৭ হাজার-৭৬১ ডোজ করোনার ভ্যাকসিন প্রয়োগ করা হয়েছে। আর এর মধ্যে এক ডোজ নিয়েছেন-২ কোটি ৯ লক্ষ- ২২ হাজার-৭১৫ এবং দুই ডোজ নিয়েছেন-১ কোটি- ৩৮ লক্ষ- ৫৫ হাজার-৪৬ জন মানুষ।

১২ সেপ্টেম্বর রোবাবার স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা: মিজানুর রহমান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তীতে এসব তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তীতে আরও বলা হয়, এক ডোজ ভ্যাকসিন নেওয়াদের মধ্যে পুরুষ-১ কোটি ১৮ লক্ষ- ৭৯ হাজার-৩২০ আর নারী-৯০ লক্ষ- ৪৩ হাজার-৩৯৫ জন। দুই ডোজ  ভ্যাকসিন নেওয়াদের মধ্যে পুরুষ- ৮০ লক্ষ-৫১ হাজার-৩৬০ আর নারী-৫৮ লক্ষ- ৩ হাজার-৬৮৬ জন।

আর এর মধ্যে অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন কোভিশিল্ড দেয়া হয়েছে-১ কোটি-২৩ লক্ষ-১৫ হাজার-১২৩ ডোজ। ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন দেয়া হয়েছে-১ লক্ষ-৯১১ ডোজ।

চীনের সিনোফার্মের ভ্যাকসিন দেয়া হয়েছে- ১ কোটি-৭৫ লক্ষ ৩৯ হাজার-২০৫ ডোজ। আর মডার্নার ভ্যাকসিন দেয়া হয়েছে ৪৮ লক্ষ- ২২ হাজার-৫২২ জনকে।

স্বাস্থ্য অধিদপ্তর জানান, বোববার বিকেল সাড়ে ৫টা পর্যন্ত-৪ কোটি-১১ লক্ষ- ৪৮ হাজার-৭১৯ জন করোনা ভ্যাকসিন জন্য নিবন্ধন করেছেন। আর এর মধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে-৪ কোটি-৬ লক্ষ- ৩ হাজার-৫২২ এবং পাসপোর্ট নম্বর দিয়ে-৫ লক্ষ-৪৫ হাজার-১৯৭ জন নিবন্ধন করেছেন।