লেনদেন বেড়েছে পুঁজিবাজারে

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৪:২৭ অপরাহ্ণ, সেপ্টেম্বর ২৯, ২০২১

অর্থনীতি ডেক্ষ : লেনদেন বেড়েছে পুঁজিবাজারে। সপ্তাহের চতুর্থ কর্মদিবস ২৯ সেপ্টেম্বর বুধবার পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়েই লেন-দেন শেষ হয়েছে। আর এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে -ডিএসই- এবং অপর শেয়ারবাজার বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে -সিএসই- লেনদেন বেড়েছে।ডিএসই ও সিএসই সূত্রেই এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বুধবার ডিএসই’র প্রধান মূল্য সূচক ডিএসইএক্স-৫ পয়েন্ট বেড়ে-৭ হাজার-৩০২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দু-সূচকের মধ্যে শরীয়াহ সূচক-১ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক-৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৫৮৩ এবং ২৬৯৬ পয়েন্টে অবস্থান করছে।

বুধবার ডিএসইতে দু-হাজার-২৬৯ কোটি ৪৬ লক্ষ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। আগের কর্মদিবসের চেয়ে ডিএসইতে-১৩৪ কোটি টাকার লেন-দেন বেড়েছে। আগের দিন ডিএসইতে দু-হাজার-১৩৫ কোটি ৭৩ লক্ষ  টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বুধবার ডিএসইতে-৩৭৬টি কোম্পানীর শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেন-দেন হয়েছে। আর এগুলোর মধ্যে দাম বেড়েছে- ১১৫কোম্পানীর আর কমেছে-২২৩টির এবং অপরিবর্তিত আছে ৩৮টি কোম্পানীর শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

বুধবার লেন-দেনের শীর্ষে থাকা-১০ প্রতিষ্ঠান হলো- লাফার্জহোলসিম-বেক্সিমকো লি:-অরিয়ন ফার্মা- লংকাবাংলা-ড্রাগন সোয়েটার- শাহজিবাজার পাওয়ার-বেক্সিমকো ফার্মা- প্যারামাউন্ট টেক্সটাইল- ডেল্টা লাইফ এবং! সাইফ পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের –সিএসই- সার্বিক সূচক সিএএসপিআই এদিন-১১ পয়েন্ট কমে অবস্থান করছে-২১ হাজার-৩২৩ পয়েন্টে। আর এদিন সিএসইতে হাত বদল হওয়া-৩১৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে-১০৮টির, কমেছে ১৬৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির কোম্পানীর শেয়ার দর।

বুধবার সিএসইতে-৯১ কোটি-৩৮ লক্ষ টাকার শেয়ার ও ইউনিট লেন-দেন হয়েছে। যা আগের দিনের তুলনায়–২৪ কোটি টাকার লেনদেন বেড়েছে।এর বিপরিতে  আগের দিন সিএসইতে লেন-দেন হয়েছিল-৬৭ কোটি ৩ লক্ষ টাকার।