আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার-২০২১ এর জন্য মনোনীত প্রিয়াংকা

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৮:৪০ পূর্বাহ্ণ, অক্টোবর ১০, ২০২১

নিউজ ডেস্ক: সিরাজগঞ্জের মেয়ে প্রিয়াংকা ভদ্র আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার-২০২১ এর জন্য মনোনীত হয়েছে ।তাকে এই পুরস্কারের জন্য মনোনয়ন দিয়ে নেদারল্যান্ড সরকারের পিস রাইটস কমিটির কাছে সুপারিশ পাঠানো হয়েছে। এ পুরস্কারটি শিশুদের জন্য নোবেল পুরস্কার নামে পরিচিত।

এ তথ্য নিশ্চিত করেছেন প্রিয়াংকার বড় ভাই দীপংকর ভদ্র দীপ্ত । তিনি বলেন, আমরা সকালে কিডস রাইটস ফাউন্ডেশনের ওয়েব সাইট থেকে এ ব্যাপারে জানতে পেরেছি। প্রিয়াংকা ভদ্র লিঙ্গ বৈষম্য বিষয়ে পুরস্কারটির জন্য আবেদন করেছিল।

তিনি সিরাজগঞ্জ শহরের দরগা রোড মহল্লার দীপক কুমার ভদ্রের মেয়ে । সে বর্তমানে সিরাজগঞ্জ সরকারী কলেজের একাদশ শ্রেণীর বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী।

প্রিয়াংকা-২০১৬সাল থেকে বাংলাদেশ ন্যাশনাল চাইল্ড পার্লামেন্টের (বিএনসিপি) সাথে যুক্ত । এছাড়াও তিনি সিরাজগঞ্জ প্রদেশের ডেপুটি স্পিকার হিসেবে দায়িত্ব পালন করছেন। ভাইস প্রেসিডেন্ট হিসেবে যুক্ত রয়েছেন ন্যাশনাল চাইল্ড টাস্কফোর্সের (এনসিটিএফ) সাথেও।

প্রিয়াংকা ভদ্রএকজন শিশু সাংবাদিক। সে ২০১৭ সাল থেকে কিশোর গোয়েন্দা ম্যাগাজিন ও ২০১৮ সাল থেকে হ্যালো বিডিনিউজ ২৪ ও শিশু বার্তার সাথে যুক্ত । বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ও পরিবেশ রক্ষায়ও সোচ্চার এই প্রিয়াংকা।

উল্লেখ, ২০২০ সালে বাংলাদেশি কিশোর সাদাত রহমান আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার পেয়েছিল । যা এর আগে পেয়েছিল পাকিস্তানের নোবেল বিজয়ী মালালা ইউসুফজাই।