পরিবহন খরচ কমাতে বেনাপোল বন্দর দিয়ে খালাস হলো ২০০ টন তরল মেডিক্যাল অক্সিজেন

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১০:১১ অপরাহ্ণ, অক্টোবর ১২, ২০২১

মহসিন মিলন, বেনাপোলঃ পরিবহন খরচ কমাতে বেনাপোল বন্দর দিয়ে খালাস হলো ২০০ টন তরল মেডিক্যাল অক্সিজেন ।

বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারত থেকে ‘অক্সিজেন এক্সপ্রেস’ এ আনা তরল মেডিক্যাল অক্সিজেন মংগলবার রাতে খালাস করে ঢাকায় পাঠানো হয়েছে।

আগে ভারত থেকে আনা অক্সিজেন বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে সিরাজগঞ্জে খালাস করা হতো।

লিন্ডে বাংলাদেশ লিমিটেড থেকে বাংলাদেশে অক্সিজেন আমদানি করা হচ্ছে। সিঅ্যান্ডএফ এজেন্ট সারথী এন্টারপ্রাইজ অক্সিজেন খালাসের সব আনুষ্ঠানিকতা শেষ করেছে।

সিঅ্যান্ডএফ এজেন্ট প্রতিনিধি মোস্তাফিজুর রহমান নিউজবাংলাকে জানান, আগে রেলে আসা অক্সিজেন বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড় সিরাজগঞ্জে খালাস করে দেশের বিভিন্ন জায়গায় পাঠাতে অনেক খরচ হতো। খরচ কমাতে বেনাপোল বন্দরে অক্সিজেন খালাস করে পাঠানো হচ্ছে।

বেনাপোল রেলওয়ে স্টেশন মাস্টার সাইদুজ্জামান জানান, ২০০ টন অক্সিজেন নিয়ে মংগলবার বিকেলে বেনাপোল রেলওয়ে স্টেশনে এসে পেঁৗছায় ‘অক্সিজেন এক্সপ্রেস’। রাতে ট্রেনটি ফিরে গেছে।

আমদানিকারকের মনোনীত সিঅ্যান্ডএফ এজেন্ট সারথী এন্টারপ্রাইজের সত্ত্বাধিকারী মতিয়ার রহমান বলেন, ‘করোনায় দেশের সংকটময় মুহূর্তে অক্সিজেন একটি জীবন রক্ষাকারী গুরুত্বপূর্ণ উপাদান। আমাদের দেশে অক্সিজেন যে পরিমাণে উৎপাদন হয় তা প্রয়োজনের তুলনায় খুবই কম। এ জন্য পার্শ্ববর্তী দেশ ভারত থেকে নিয়মিতভাবে অক্সিজেন আমদানি করতে হয়।’

চলতি বছরের ২৪ এপ্রিল ভারতের ২৮টি রাজ্যে তরল অক্সিজেন সরবরাহের জন্য ‘অক্সিজেন এক্সপ্রেস’ সেবা চালু করে ভারতীয় রেলওয়ে। সেই ’অক্সিজেন এক্সপ্রেস’ ভারত থেকে তরল অক্সিজেন নিয়ে বাংলাদেশেও আসছে।