যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষায় ৩ ধাপ এগোল বাংলাদেশ!

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৪:৩৬ অপরাহ্ণ, নভেম্বর ১৬, ২০২১

যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী পাঠানোর তালিকায় তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। ২০২০/২০২১ শিক্ষাবর্ষে, প্রায় ৮৫৯৫ বাংলাদেশী শিক্ষার্থী উচ্চ শিক্ষার জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে বেছে নিয়েছে।

সম্প্রতি প্রকাশিত আন্তর্জাতিক শিক্ষা বিনিময়ের ‘২০২১ ওপেন ডোর রিপোর্টস অন ইন্টারন্যাশনাল এডুকেশনাল এক্সচেঞ্জ’ শীর্ষক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। মঙ্গলবার (১৬ নভেম্বর) ঢাকাস্থ মার্কিন দূতাবাস এ তথ্য জানিয়েছে।

ইউএস ডিপার্টমেন্ট অফ এডুকেশনের ব্যুরো অফ এডুকেশন অ্যান্ড কালচারাল অ্যাফেয়ার্স এবং ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অফ এডুকেশন যৌথভাবে ১৫-১৯ নভেম্বর আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ উপলক্ষে ওপেন ডোর রিপোর্ট প্রকাশ করেছে।

এতে বলা হয়, যুক্তরাষ্ট্রে পাঠানো শিক্ষার্থীদের তালিকায় বাংলাদেশ তিন ধাপ এগিয়ে ১৭তম থেকে ১৪তম স্থানে উঠে এসেছে। মহামারী চলাকালীন বিশ্বব্যাপী আন্তর্জাতিক ছাত্রদের সংখ্যা হ্রাস পেয়েছে। সে পরিপ্রেক্ষিতে ২০২০ সালের তুলনায় বাংলাদেশে শিক্ষার্থীর সংখ্যা কমেছে মাত্র ২ দশমিক ৭ শতাংশ।

বাংলাদেশে আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ-২০২১ এর উদ্বোধন উপলক্ষে আয়োজিত যুক্তরাষ্ট্রে নারীদের উচ্চশিক্ষা বিষয়ক ভার্চুয়াল সেমিনারে দেশটির চার্জ ডি’অ্যাফেয়ার্স হেলেন লাফেভ এ কথা বলেন।

লাফায়েভ আশা করেন যে এই প্রোগ্রামটি বাংলাদেশি শিক্ষার্থীদের মার্কিন যুক্তরাষ্ট্রে পড়ার পথ খুঁজে পেতে সহায়তা করবে। তিনি শ্রোতা, শ্রোতা এবং অংশগ্রহণকারীদেরকে উচ্চ শিক্ষার সুযোগ সম্পর্কে বিস্তারিত জানার জন্য ঢাকা, চট্টগ্রাম ও খুলনায় EducationUSA-এর উপদেষ্টাদের সাথে যোগ দেওয়ার আহ্বান জানান।

ইউএস দূতাবাস এডুকেশন ইউএসএ বাংলাদেশের মাধ্যমে বাংলাদেশি ছাত্র ও পণ্ডিতদের জন্য বেশ কয়েকটি ভার্চুয়াল প্রোগ্রামের আয়োজন করে এই বছরের আন্তর্জাতিক শিক্ষা সপ্তাহ 2021 উদযাপন করছে।

বাংলাদেশে EducationUSA-এর কাউন্সেলিং সেন্টারগুলো বিভিন্ন বিষয়ে ওয়েবিনার আয়োজন করবে। এর মধ্যে নারী কলেজ, উদার শিল্প শিক্ষা, মার্কিন বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশী ছাত্র পরিষদের সাথে আলোচনা এবং মার্কিন যুক্তরাষ্ট্রে স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার সাথে সম্পর্কিত অন্যান্য বিষয় অন্তর্ভুক্ত থাকবে।