হাফ পাসের দাবি শিক্ষার্থীদের: বৈঠকে রাজি নন বাস মালিকরা

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৭:১২ অপরাহ্ণ, নভেম্বর ২৫, ২০২১
হাফ পাসের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন। ফাইল ছবি

বাস মালিকরা বাসে শিক্ষার্থীদের জন্য ‘হাফ পাস’ বা অর্ধেক ভাড়া নিতে রাজি নন। বৃহস্পতিবার স্টেকহোল্ডারদের সঙ্গে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) বৈঠকে কোনো সিদ্ধান্ত হয়নি।

বিকেল সাড়ে তিনটার দিকে বনানীর বিআরটিএ সদর দফতরে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

সভা শেষে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম বলেন, বাসের অর্ধেক ভাড়ার দাবিতে ঢাকা মহানগরীর শিক্ষার্থীরা আন্দোলন করছে। সরকার তাদের দাবির প্রতি গুরুত্ব দিয়ে সমস্যা সমাধানে আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। মালিকদের বিষয়টি বিবেচনা করতে বলা হয়েছে। মালিকরা এক সপ্তাহের মধ্যে শিক্ষার্থীদের জন্য কত ভাড়া কমাতে পারেন তা নিয়ে আলোচনা করবেন। শিক্ষার্থীদের জন্য ভাড়া কমাবে রাষ্ট্রায়ত্ত পরিবহন বিআরটিসি।কতটা কমা‌বে তা শুক্রবার আনুষ্ঠানিকভাবে ঘোষণা দেবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

সচিব বলেন, গণপরিবহন বেসরকারি খাতের। সরকার মালিকদের ওপর চাপ সৃষ্টি করতে পারে না। ভাড়া নির্ধারণে সরকারের চাপে বাস মালিকরা গাড়ি বন্ধ ক‌রে দি‌তে পারেন। এতে আরও ভোগান্তি বাড়বে।

তিনি বলেন, শিক্ষার্থীদের এই দাবির প্রতি সরকার বিশেষ নজর দেওয়ায় আমি আজ বৈঠকে অংশগ্রহণকারীদের সঙ্গে বসে আছি। প্রাইভেট বাসের অর্ধেক ভাড়ার বিষয়ে আমরা কোনো সিদ্ধান্ত চাপিয়ে দিতে পারি না। কারণ বাসের ভাড়া কত শতাংশ ছাড় দেওয়া হবে তা আজ আমরা সিদ্ধান্ত নেওয়ার পর বাস মালিকরা ধর্মঘট ডাকতে পারেন।

মোঃ নজরুল ইসলাম বলেন, আমরা পরিবহন মালিক সমিতিকে নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে যুক্তিসঙ্গত প্রস্তাব আনতে বলেছি। তারা অল্প সময়ের মধ্যে আমাদের এই অফারটি দেবে। শিক্ষা মন্ত্রণালয়ের প্রতিনিধিকে বলা হয়েছে, তারাও আমাদের একটি প্রস্তাব দেবেন। সব দল দ্রুত প্রস্তাব জমা দেবে।

সচিবের সভাপতিত্বে সভায় জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব, কারিগরি ও মাদ্রাসা বিভাগের সচিব, আইজিপি, পরিবহন মালিক সমিতির প্রতিনিধি এবং শ্রমিক ফেডারেশনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।