পরীক্ষা না হলেও ৫ম-৮ম শ্রেণিতে বৃত্তি ও সনদ থাকবে

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৭:০৩ অপরাহ্ণ, ডিসেম্বর ৬, ২০২১
ফাইল ছবি

অনলাইন ডেস্ক: কারিকুলাম পরিবর্তনের কারণে পঞ্চম ও অষ্টম শ্রেণির চূড়ান্ত পরীক্ষা না হলেও বৃত্তি ও সনদ দেওয়ার ব্যবস্থা থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি।

সোমবার বিকেলে শিক্ষাক্রম পরিবর্তন নিয়ে একটি গণমাধ্যমের ফেসবুক লাইভে যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, ২০২৫ সাল থেকে শিক্ষার্থীরা সম্পূর্ণ নতুন পাঠ্যক্রমে অধ্যয়ন করবে। ২০২৩ সাল থেকে ধাপে ধাপে এটি বাস্তবায়নের আগে, ২০০টি প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠানে পরিবর্তিত পাঠ্যক্রমের পরীক্ষা জানুয়ারিতে শুরু হবে।

দীপু মনি বলেন, তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা না নেওয়া, এসএসসির আগে কোনো পাবলিক পরীক্ষা না নেওয়া, নবম-দশম শ্রেণিতে বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগের বিভাগ তুলে নেওয়ার কথা রয়েছে। এছাড়াও, পরীক্ষার চাপ কমাতে বছরের শেষের দিকে সামগ্রিক মূল্যায়নের আগে শিক্ষার ফলাফল মূল্যায়ন পুরো শিক্ষাবর্ষ জুড়ে পরিচালিত হবে।

আলোচনার একপর্যায়ে পঞ্চম ও অষ্টম শ্রেণির চূড়ান্ত পরীক্ষা না হলে শিক্ষার্থীদের যে বৃত্তি ছিল তা উঠে যাবে কি না, শিক্ষামন্ত্রীর কাছে তা জানতে চাওয়া হয়।

জবাবে মন্ত্রী বলেন, যে বৃত্তি ও উপবৃত্তি ছিল তা প্রয়োজন অনুযায়ী অব্যাহত থাকবে। এ ছাড়া প্রাথমিক সমাপ্তির সনদ ও জেএসসি-জেডিসির সনদও থাকবে।

তিনি বলেন, একটি পর্যায় শেষ করা তার জন্য একটি স্বীকৃতি, সে পাঁচ বছর পূর্ণ করেছে, প্রাইমারি শেষ করেছে, যদি সে একটি সার্টিফিকেট পান তবে এটি তার পরবর্তী পর্যায়ে যাওয়ার আনন্দের উত্স হবে। আমরা সার্টিফিকেট রাখছি, কিন্তু পরীক্ষা সেভাবে হবে না। মূল্যায়ন হবে।