বিজয়ের সুবর্ণ জয়ন্তীতে ইবিতে পঞ্চাশের আল্পনা

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৯:০৯ অপরাহ্ণ, ডিসেম্বর ১৬, ২০২১

মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ক্যাম্পাসকে রাঙিয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয় (আইইউ) প্রেসক্লাব। ক্যাম্পাসের বিভিন্ন স্থানে আঁকা হয়েছে এসব আল্পনা।

আল্পনা ড্রয়িং-এর সহযোগিতায় উইভিং ছিল একটি সৃজনশীল শিল্প সংগঠন। প্রেসক্লাব ও তাঁত শ্রমিকরা বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রবেশদ্বার, প্রশাসন ভবনের সামনে, ডায়না চত্বরের সামনে, আবাসিক হলের সামনে এবং ক্যাম্পাসের প্রধান সড়কের মোড়ে এসব হস্তশিল্প আঁকেন।

১৫ ডিসেম্বর সকাল থেকে মধ্যরাত পর্যন্ত আঁকা এসব চিত্রকর্মে দেশের জাতীয় ও ঐতিহ্যবাহী ফুল, পশু, পাখি ও বাঙালি সংস্কৃতি তুলে ধরা হয়েছে। বিজয়ের সুবর্ণ জয়ন্তীকে স্মরণীয় করে রাখতে ইবি প্রেসক্লাব এই ব্যতিক্রমী অনুষ্ঠানের আয়োজন করে।

এ আয়োজনকে সাধুবাদ জানিয়েছেন বিশ্ববিদ্যালয় প্রশাসনের কর্মকর্তারা। ভিন্নধর্মী এই আয়োজনে সহযোগিতা করতে পেরে আনন্দ প্রকাশ করেছেন তাঁত শ্রমিকরা।

সকাল থেকে মধ্যরাত পর্যন্ত কাজ করলেও অজানা কারণে ক্লান্তি বোধ করেননি বলে জানান তারা। সবাই যখন আমাদের হাতে আঁকা আলপনা দেখছে, তখন তারা অন্যরকম কিছু করছে। ঐতিহাসিক এই সময়ে প্রেসক্লাবের সাথে কাজ করতে পেরে আমরা আনন্দিত।

প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবুর রহমান বলেন, বিজয়ের সুবর্ণজয়ন্তীতে বিশ্ববিদ্যালয় প্রেসক্লাব আয়োজিত অনুষ্ঠান সত্যিই প্রশংসনীয়। ঘুরে ঘুরে আলপনা দেখেছি, বিজয়ের দিনে তারা ক্যাম্পাসকে দিয়েছে নতুন রূপ।

এ উপলক্ষে দিবসটি উপলক্ষে পতাকা উত্তোলন ও বেলুন উড়ানো হয়। পরে সেখান থেকে বর্ণাঢ্য আনন্দ মিছিল বের করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে স্বাধীনতার স্মারক ভাস্কর্য ‘মুক্ত বাংলা’তে শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে মিলিত হয়।

পরে আবাসিক হলগুলোতে শিক্ষক-কর্মকর্তাদের সাথে প্রীতি ভলিবল ম্যাচ, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও প্রীতিভোজের আয়োজন করা হয়। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ের বাংলা মঞ্চ ও আবাসিক হলগুলোতে চলছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।