লটারির মাধ্যমে সকল মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১০:৩১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৯, ২০২১

দেশের সব সরকারি-বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে এখন থেকে লটারির মাধ্যমে ভর্তি করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। দীপু মনি। তিনি বলেন, শিক্ষার্থীদের ওপর চাপ কমাতে এবং তদবির বন্ধ করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রোববার রাজধানীতে এক অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

দীপু মনি ন্যাশনাল একাডেমি অব এডুকেশন ম্যানেজমেন্ট (এনএইএম) মিলনায়তনে বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তির জন্য ডিজিটাল লটারির উদ্বোধন করেন।

করোনায় মাধ্যমিকে গত বছর ছাত্র লটারির মাধ্যমে মহানগরে ভর্তি হয়। বিষয়টি উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, “এটি চালু হওয়ার পর থেকে প্রতি বছরই থাকবে। গত বছর মহানগরে করা হয়েছিল। এবার জেলা পর্যায়ে লটারি হয়েছে। উপজেলাগুলোকে লটারির আওতায় আনা হয়নি। আগামীতে সব প্রতিষ্ঠান লটারির আওতায় আসবে।’

শিক্ষামন্ত্রী বলেন, “ভর্তি নিয়ে আমরা যেটা দেখতাম সেটা হল ভর্তিযুদ্ধ। আমরা এই ধরনের যুদ্ধ থেকে বেরিয়ে আসতে চাই। যে নেতিবাচক চর্চা আছে, সেগুলো থেকে বেরিয়ে এসে ইতিবাচক অনুশীলন করার চেষ্টা করছি।’

তিনি মনে করেন, স্কুলে ভর্তি পরীক্ষা শিশুদের ওপর অনেক চাপ সৃষ্টি করে। ফলাফল একটি অস্বাস্থ্যকর প্রতিযোগিতা। এর সাথে একটি অনৈতিক বিষয়ও জড়িত। অনেক লবিং চাপ আছে। তা বন্ধ করতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডিজিটাল লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির ফলে কোচিং বাণিজ্য নিয়ন্ত্রণে এসেছে দাবি করে শিক্ষামন্ত্রী বলেন, সব কিছু পড়ে যদি উচ্চ নম্বর পেতে হয়, তাহলে বিদ্যালয়ের অর্জন কী? একজন ছাত্রকে কম নম্বর নিয়ে পড়ায় এবং বেশি নম্বর পাওয়া শিক্ষকের কৃতিত্ব।