শিগগিরই পাটকলগুলো উৎপাদনে ফিরবে, আশা প্রতিমন্ত্রী

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ১২:৫৩ পূর্বাহ্ণ, ডিসেম্বর ২৪, ২০২১

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান বলেছেন, তিনি আশা করছেন, উৎপাদন বন্ধ থাকা সরকারি পাটকলগুলো শিগগিরই উৎপাদনে ফিরবে। নতুন প্রযুক্তির প্রয়োগের মাধ্যমে পাট শিল্পের সুদিন ফিরিয়ে আনতে হবে।

যেভাবেই হোক ঐতিহ্যবাহী পাট শিল্পকে রক্ষা করতে হবে।
বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশনের (বিজেএমএ) ৩৬তম বার্ষিক সাধারণ সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, পণ্যে পাটের মোড়কের ব্যবহার কার্যকর করতে হবে। পাট শিল্পের বিকাশে এই বাধ্যতামূলক আইনের বাস্তবায়ন মাঠ পর্যায়ে জোরদার করা দরকার। পরিবেশগত ভারসাম্য বজায় রাখতে এবং বৈদেশিক মুদ্রার অন্যতম প্রধান উৎস পাট শিল্পের বিকাশে আমাদের সবাইকে পলিথিনের বিরুদ্ধে শক্ত অবস্থান নিতে হবে।

শ্রম প্রতিমন্ত্রী বলেন, আমাদের পাটপণ্য রপ্তানিতে আমাদের বন্ধু দেশ ভারত কর্তৃক অ্যান্টি-ডাম্পিং শুল্ক আরোপের ফলে পাটকলগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। ইতিমধ্যে অনেক মিল বন্ধ হয়ে গেছে। অতএব, দেশের বৃহত্তম এবং সর্বাধিক শ্রম-ঘন শিল্পের বিকাশের জন্য অ্যান্টি-ডাম্পিং শুল্ক প্রত্যাহারের বিষয়ে ভারত সরকারের সাথে আলোচনা ফলপ্রসূ হওয়া দরকার।

বিজেএমএ সভাপতি মোহাম্মদ মাহবুবুর রহমান পাটোয়ারীর সভাপতিত্বে সাধারণ সভায় বক্তব্য রাখেন নবনির্বাচিত সভাপতি আবুল হোসেন। সাধারণ সভায় উভয় কমিটির নেতৃবৃন্দ ও সমিতির সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

ঐতিহ্যবাহী পাট শিল্পের উন্নয়নে বিজেএমএর নতুন কমিটি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।