বিধিনিষেধ মেনে চলার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী

Desk Reporter
Desk Reporter
প্রকাশিত: ৩:৪৮ অপরাহ্ণ, জানুয়ারি ১২, ২০২২

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনাভাইরাসের বর্তমান বিস্তার যাতে দ্রুত ছড়াতে না পারে সেজন্য কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। প্রধানমন্ত্রী সবাইকে এসব বিধিনিষেধ মেনে চলার আহ্বান জানান।

বুধবার (১২ জানুয়ারি) সড়ক ও জনপথ অধিদফতরের বিভিন্ন প্রকল্পের আওতায় নবনির্মিত ঢাকা বিমানবন্দর মহাসড়কে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজ সংলগ্ন পথচারী আন্ডারপাস, সিলেট সিটি বাইপাস-গ্যারিসন লিংক ৪ মহাসড়ক, বালুখালী (কক্সবাজার)-ঘুন্ডাংমারক। নানিয়ারচরে চেঙ্গী নদীর ওপর ৫০০ মিটার দীর্ঘ সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ আহ্বান জানান। প্রধানমন্ত্রী তার সরকারি বাসভবন গণভবন থেকে প্রকল্পগুলোর উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, করোনা ভাইরাসের বিস্তার আবারও বাড়ছে। আমি সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য এবং মাস্ক পরার জন্য অনুরোধ করছি করোনা ভাইরাসের বিস্তার রোধে কিছু বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এই বিধিনিষেধ মেনে চলুন।

প্রধানমন্ত্রী বলেন, গত ২৯শে জুলাই বিমানবন্দর মহাসড়কে শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের কাছে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় শিক্ষার্থী আবদুল করিম রাজীব ও দিয়া খানম মিম প্রাণ হারান। আমি রাজীবের আত্মার মাগফেরাত কামনা করছি। মিম দুর্ঘটনার পরপরই পথচারীদের নিরাপদে যাতায়াতের জন্য ওই স্থানে একটি আন্ডারপাস নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলাম। যা আজ উদ্বোধন করা হয়। প্রতিদিন হাজার হাজার শিক্ষার্থী ও পথচারী ঝুঁকি নিয়ে ব্যস্ততম এই সড়কটি পারাপার করেন। তাদের জন্য স্বল্প সময়ের মধ্যে নান্দনিকভাবে নিরাপদ ও আধুনিক পথচারী আন্ডারপাস নির্মাণ করা হয়েছে।

বিশেষ চাহিদাসম্পন্ন বয়স্কদের জন্য লিফট ও এসকেলেটর দেওয়া হয়েছে। এ আন্ডারপাস নির্মাণের ফলে একদিকে শিক্ষার্থী ও পথচারীদের নিরাপদ যাতায়াত নিশ্চিত হবে অন্যদিকে বিমানবন্দর মহাসড়কের এ অংশে যানজট নিরসন হবে।
প্রধানমন্ত্রী শেঠ হাসিনা বলেছেন, সিলেট বাইপাস থেকে কানাইঘাট ও শাহপরাণ পর্যন্ত ৬ দশমিক ৫০ কিলোমিটার দীর্ঘ সিলেট গ্যারিসন লিংক রোড প্রকল্পের কাজ হয়েছে।

সেতুঘাট থেকে সিলেট সিটি বাইপাস পর্যন্ত যোগাযোগ ব্যবস্থা খুবই দ্রুত ও সহজ হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনীর নবগঠিত ১৮ পদাতিক ডিভিশনে ‘ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, আর্মি ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল অ্যান্ড কলেজ’ এবং ‘ঢাকা প্রয়াস’-এর আদলে একটি ‘শিক্ষা গ্রাম’ গড়ে তোলার পরিকল্পনা চলছে। প্রতিবন্ধী শিশুদের জন্য স্কুল. বিদ্যালয়টি নির্মিত হয়েছে। আমি নিশ্চিত যে এই নবনির্মিত রাস্তাটি স্থানীয় স্কুল-কলেজের শিক্ষার্থীদের যাতায়াত সহজ ও নিরাপদ করবে।

বালুখালী (কক্সবাজার)-ঘুনধুম (বান্দরবান) সীমান্ত সংযোগ সড়ক প্রকল্প প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, আমরা দক্ষিণ-পূর্ব এশিয়ার সঙ্গে বাণিজ্য ও অর্থনৈতিক সম্পর্ক সম্প্রসারণে কাজ করছি। এরই অংশ হিসেবে আমরা কক্সবাজারের বালুখালী থেকে বান্দরবান পর্যন্ত ঘুনধুম সীমান্ত সংযোগ সড়ক নির্মাণের সিদ্ধান্ত নিয়েছি। এই সড়কটি এশিয়ান হাইওয়ের অংশ হিসেবে প্রস্তাবিত হওয়ায় এই আন্তর্জাতিক সড়কটি অন্যান্য সড়ক ও মহাসড়ক থেকে সম্পূর্ণ আলাদা। এই সড়ক দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সঙ্গে আঞ্চলিক যোগাযোগ স্থাপন করবে এবং ব্যবসা-বাণিজ্যে ইতিবাচক প্রভাব ফেলবে।

তিনি বলেন, পার্বত্য অঞ্চলের সর্ববৃহৎ ৫০০ মিটার দীর্ঘ নানিয়ারচর সেতু নির্মাণের মাধ্যমে রাঙ্গামাটি জেলা সদরের সঙ্গে নানিয়ারচর উপজেলার নিরবচ্ছিন্ন সড়ক যোগাযোগ স্থাপিত হয়েছে। যা ভবিষ্যতে লংগাদু উপজেলা হয়ে মারিশ্যা পর্যন্ত সম্প্রসারিত হবে। ফলে পার্বত্যাঞ্চলের মানুষের দীর্ঘদিনের প্রত্যাশা পূরণ হয়েছে। এ সেতু নির্মাণের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামে শান্তিচুক্তি বাস্তবায়নের দিকে আরও একধাপ এগিয়ে যাবে।

প্রধানমন্ত্রী বলেন, যোগাযোগ অবকাঠামোর উন্নয়নে ২০২২ সাল আমাদের জন্য একটি মাইলফলক বছর হবে। আর কয়েক মাস পর জুনে আমরা বহুল কাঙ্ক্ষিত পদ্মা সেতু উদ্বোধন করতে যাচ্ছি। নানা ষড়যন্ত্র ও বাধা অতিক্রম করে নিজস্ব অর্থায়নে পদ্মা সেতুর নির্মাণ কাজ শেষ করতে যাচ্ছি। চলতি বছরের শেষ নাগাদ আমরা উত্তরা থেকে আগারগাঁও সেকশন পর্যন্ত মেট্রোরেল চালু করার পরিকল্পনা করেছি। রাজধানী ঢাকার পরিবহন খাতে বৈপ্লবিক পরিবর্তন আনবে মেট্রোরেল। আগামী অক্টোবরে চট্টগ্রামে কর্ণফুলী নদী দিয়ে দেশের প্রথম টানেল চালু করা হবে।